ফেইসবুকের ট্রেন্ডিং এখন আরও 'স্বয়ংক্রিয়'

নিজেদের 'ট্রেন্ডিং' ফিচারে পরিবর্তন এনেছে ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2016, 01:28 PM
Updated : 27 August 2016, 01:28 PM

এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা সারাদিনে কোন টপিক নিয়ে সবচেয়ে বেশি আলোচনা করেন তা প্রদর্শন করা হয়। এই ফিচারকে আরও স্বয়ংক্রিয় করতে এবং মানুষ দিয়ে করানোর ক্ষেত্রে থাকা পক্ষপাতমূলক আচরণের আশংকা দূর করতে এই পরিবর্তন আনা হয়েছে বলে শুক্রবার এক ব্লগপোস্টে জানিয়েছে বিশ্বের সবচেয়ে বড় এই সামাজিক যোগাযোগের মাধ্যমটি।

প্রভাব বিস্তারে নিজেদের নিরপেক্ষতা বজায় রাখা নিয়ে সাম্প্রতিক সময়ে ধকল পোহাতে হয়েছে ফেইসবুক-কে। এরই প্রেক্ষিতে সর্বশেষ প্রচেষ্টার অংশ হিসেবে নতুন এই আপডেট আনল প্রতিষ্ঠানটি।

চলতি বছর মে মাসে ট্রেন্ডিং টপিক নিয়ে মার্কিন রাজনীতির রক্ষণশীলদের সঙ্গে আলোচনায় বসেন ফেইসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। সে সময়ের সংবাদ প্রতিবেদন অনুযায়ী, ওয়েবসাইটটির বিরুদ্ধে এর ট্রেন্ডিং টপিক ফিচারটিতে রক্ষণশীলদের চেয়ে প্রগতিশীল দৃষ্টিভঙ্গির বিষয়গুলো বেশি গুরুত্ব দেওয়ার অভিযোগ আনা হয়। ফেইসবুকের এ ফিচারটি পপুলারিটি অ্যালগরিদমের বদলে সম্পাদকেরা নিয়ন্ত্রণ করে থাকেন - প্রযুক্তিবিষয়ক সংবাদ ওয়েবসাইট গিজমডো-তে সর্বপ্রথম প্রকাশিত এ খবরের সত্যতা প্রমাণিত হলেও এ অভিযোগ অস্বীকার করেন জাকারবার্গ।

ওই সময় জাকারবার্গ তার ফেইসবুক পেইজে বলেন, "স্বাধীনতার ক্ষেত্রে সিলিকন ভ্যালির বিশেষ পরিচিতি রয়েছে। তবে ফেইসবুক কমিউনিটিতে মুক্তধারা থেকে শুরু করে রক্ষণশীল পর্যন্ত ১৬০ কোটিরও বেশি ভিন্ন ভিন্ন চিন্তাধারার মানুষ রয়েছে। আমরা ফেইসবুককে সব রকমের চিন্তাধারার একটি প্লাটফর্ম হিসেবে দাঁড় করিয়েছি। সবাই নিজেদের খুশিমতো যে কোনো কিছু শেয়ার করতে করছেন কিনা - তার ওপর আমাদের কমিউনিটির সাফল্য নির্ভর করে। ব্যবহারকারীদের কাছে তাদের জন্য অত্যন্ত মূল্যবান ব্যাপারগুলো বা রাজনৈতিক তথ্য গোপন রাখা আমাদের কার্যক্রম বা ব্যবসায়ের মধ্যে পড়ে না।"

এর আগে ক্যালিফোর্নিয়ার মেনলো পার্কে ফেইসবুকের সদরদপ্তরে এক আলোচনায় রক্ষণশীল চিন্তাধারার আলোচক এবং রেডিও অনুষ্ঠান পরিচালক গ্লেন বেকফক্স, টার্গেটেড ভিক্টোরি-এর সহপ্রতিষ্ঠাতা এবং সংবাদ উপস্থাপক পেরিনোজ্যাক মোফাট, আমেরিকান এন্টারপ্রাইজ ইন্সটিটিউটের প্রেসিডেন্ট আর্থার ব্রুকস, হেরিটেজ ফাউন্ডেশনের প্রেসিডেন্ট জিম ডিমিন্ট এবং ডোনাল্ড ট্রাম্পের উপদেষ্টা ব্যারি বেনেট উপস্থিত থাকছেন বলে বিবিসি-কে জানায় ওয়েবসাইটটি। তবে কিছু ব্যক্তি ফেইসবুকের আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন বলে জানায় বিবিসি।

সর্বশেষ এই পদক্ষেপ নিয়ে এক ই-মেইল বিবৃতিতে ফেইসবুক জানিয়েছে, ট্রেন্ডিং দল এখন আরও বেশি কারিগরি দক্ষতার উপর নজর দেবে যাতে এ নিয়ে সম্পাদকদের আর বর্ণনা লিখতে না হয়। তবে, এক্ষেত্রে স্বয়ংক্রিয় পদ্ধতি আনা হলে, এতদিন এ নিয়ে কাজ করা কর্মীদের কী হবে? কোনো কর্মী ছাঁটাই করা হবে কি না তা নিয়ে কিছু জানায়নি প্রতিষ্ঠানটি।

বর্তমানে বিশ্বব্যাপী ফেইসবুকের বোট ব্যবহারকারীর সংখ্যা ১৭০ কোটি। এই বিশাল সংখ্যক ব্যবহারকারী থাকায় রাজনৈতিক খাতে প্রতিষ্ঠানটি প্রভাব নজরদারির আওতায় আসে বলে জানিয়েছে রয়টার্স।

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, মানুষের উপর ফেইসবুকের প্রভাব বিস্তারের মাত্রাটা অঙ্গদানে নিবন্ধন থেকে শুরু করে ভোট দেওয়া পর্যন্ত বিস্তৃত।