পোকিমন গো: দুর্ঘটনায় প্রাণহানী

জাপানে ট্রাক চালানোর সময় 'পোকিমন গো' খেলতে গিয়ে দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন এক নারী। ২৪ অগাস্ট গেইমটি খেলাকালীন জাপানি ট্রাক চালক দুই নারীকে চাপা দিলে একজন আহত হলেও প্রাণ হারান অপরজন।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2016, 01:24 PM
Updated : 25 August 2016, 01:24 PM

রয়টার্স জানিয়েছে, অগমেন্টেড রিয়ালিটি গেইম 'পোকিমন গো' উন্মাদনা নিয়ে জাপানে এটিই প্রথম প্রাণহানীর ঘটনা। চালককে গ্রেফতার করার পর তিনি স্বীকার করেন যে, কিছু সময়ের জন্য মনযোগ হারিয়ে ফেলেছিলেন তিনি।

তোকুশিমা পুলিশের পক্ষে এক মুখপাত্র বলেন, "চালক এখনও পলিশের হেফাজতে আছেন। মামলা পরিচালনা করা হবে কি না সে ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।"

নিনটেনডো এর সঙ্গে গেইমটি তৈরি করেছে নিয়ানটেক। অল্প সময়ের মধ্যেই ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে এই গেইমটি। গেইমটি নিয়ে ইতোমধ্যেই নানা রকম উন্মদনার খবরও পাওয়া গেছে। বেশ কিছু দুর্ঘটনার খবরও শোনা গিয়েছে।

এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের অবার্ন এলাকায় ২৮ বছরের এক গাড়ি চালক পোকিমন গো খেলার সময় গাছের সঙ্গে গাড়ির সংঘর্ষে আহত হয়েছেন। পোকিমন গো সংশ্লিষ্ট সড়ক দুর্ঘটনায় এটিই প্রথম প্রাণহানীর ঘটনা।

এই দুর্ঘটনার পর নিয়ানটেক এর পক্ষ থেকে এক মুখপাত্র জানান, গেইমারের গতি বৃদ্ধি পেলে গেইম স্ক্রিনে একটি সতর্ক বার্তা দেওয়ার ব্যবস্থা করেছে প্রতিষ্ঠানটি। এটি নিশ্চিত করবে ব্যবহারকারী গাড়ি চালাচ্ছেন না। তবে দুর্ঘটনা এড়াতে ডেভেলপাররা বাড়তি কোনো পদক্ষেপ নেবেন কি না সে ব্যাপারে কোনো মন্তব্য করেননি ওই ব্যক্তি। এ ছাড়া নিহত ব্যক্তির পরিবারের প্রতি সমবেদনাও জানিয়েছেন তিনি।

তিনি বলেন, "পোকিমন কোম্পানি এবং নিয়ানটেক চেষ্টা করছে এমন একটি পরিবেশ তৈরি করা যেখানে মানুষ নিরাপদে গেইমটি খেলতে পারবে এবং আমরা সেটি করতে থাকবো।"

পোকিমন গো নিয়ে হতাহতের ঘটনা অনেক হলেও প্রাণহানীর ঘটনা এটিই প্রথম নয়। এর আগে জারসন লোপেজ ডি লিয়ন নামের ১৮ বছর বয়সী এক কিশোর তার ভাই ডেনিয়েল মইসেস পিসেন (১৭) এর সঙ্গে পোকিমন গো খেলার সময় গুলিবিদ্ধ হয় এবং মারা যায়।