পপ-আপ ঠেকাতে শাস্তি দেবে গুগল

বিরক্তিকর পপ-আপ বিজ্ঞাপন প্রচার করে এমন ওয়েবসাইটগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেবে গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2016, 08:02 AM
Updated : 25 August 2016, 08:02 AM

নিজেদের সার্চ রেজাল্টের র‌্যাংক নির্ধারণকারী অ্যালগরিদম আপডেট করছে এই মার্কিন ওয়েব জায়ান্ট। এর মাধ্যমে অভিযুক্ত পেইজগুলোকে যতটা সম্ভব নিচে জায়গা দেওয়া হবে। ২০১৭ সালের ১০ জানুয়ারি থেকে এই পরিবর্তন আসতে যাচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

মোবাইল ওয়েবে বিজ্ঞাপন দেওয়ার মাধ্যমেই গুগল তাদের আয়ের অধিকাংশ অর্জন করে। একজন বিশেষজ্ঞের মতে, প্রতিষ্ঠানটি অ্যাড-ব্লকার বন্ধে আর অ্যাপ থেকেই সার্চ করতে গ্রাহকদের আরও একটি কারণ দিয়ে দিতে চাচ্ছে।

এই পদক্ষেপ কিছু ফলাফল-কে আগের চেয়ে কম হতাশাজনক করবে বলে জানিয়েছে গুগল। এক ব্লগপোস্টে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, "বিরক্তিকর ইন্টারস্টিশিয়ালস (কনটেন্ট ঢেকে ফেলে এমন উপাদান) দেখায় এমন পেইজগুলো, তাৎক্ষণিকভাবে কনটেন্ট অ্যাকসেস করা যায় এমন পেইজগুলোর তুলনায় ব্যবহারকারীদের বাজে অভিজ্ঞতা দেয়। আর মোবাইল ডিভাইসগুলোতে যখন স্ক্রিন আরও ছোট, তখন তা সমস্যা হয়ে দাঁড়ায়।"   

তিন ধরনের পেইজকে নিরুৎসাহিত করতে চায় প্রতিষ্ঠানটি। এগুলো হচ্ছে- ব্যবহারকারী পেইজে ক্লিক করার পর মূল কনটেন্ট ঢেকে ফেলে এমন পপ-আপ, মূল কনটেন্ট দেখতে পাওয়ার আগে আসা অন্তর্বর্তীকালীন ওয়েবপেইজ আর ওয়েব ব্রাউজারের স্ক্রিনে থাকা এমন বিজ্ঞাপন, যার কারণে কাংঙ্ক্ষিত কনটেন্ট দেখার আগে ব্যবহারকারীকে স্ক্রল ডাউন করে যেতে হয়।

কুকি ব্যবহার করা হচ্ছে- ব্যবহারকারীকে এমন সতর্কতা জানিয়ে আসা পপ-আপগুলোর অনুমোদন এখনও থাকছে।

বিজ্ঞাপন গবেষণা প্রতিষ্ঠান আইএইচএস-এর জ্যেষ্ঠ পরিচালক ডেনিয়েল ন্যাপ বলেন, "গুগল বিশ্বের অন্যতম বৃহত্তম বিজ্ঞাপন সেবাদাতা প্রতিষ্ঠান। কিন্তু এটি ফেইসবুক, স্ন্যাপচ্যাট আর অন্যান্য বৈশ্বিক মিডিয়া অ্যাপগুলো থেকে আলাদা।"