আইফোন ৬ প্লাস-এ ‘টাচ ডিজিজ’, নিশ্চুপ অ্যাপল

নকশায় থাকা ‘ত্রুটির’ কারণে আইফোন ৬ আর ৬এস-এর স্ক্রিন মিটমিট করা আর টাচ সাড়া দেয় না -এমন ত্রুটি শনাক্ত করতে না পারার অভিযোগের মুখে পড়েছে নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2016, 07:56 AM
Updated : 25 August 2016, 07:56 AM

ইলেকট্রনিক গ্যাজেট মেরামতকারী ও পরামর্শদাতা বিশেষজ্ঞ প্রতিষ্ঠান আইফিক্সইট মঙ্গলবার এ সমস্যার কথা জানিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে। সেইসঙ্গে হাজার হাজার ফলোয়ারকে এ নিয়ে মেইলও পাঠিয়েছে প্রতিষ্ঠানটি, জানিয়েছে বিবিসি।

হ্যান্ডসেটগুলোয় দুটি চিপ রয়েছে, এই চিপ দুটি কিছু সময় গেলে সার্কিট বোর্ড থেকে বিচ্ছিন্ন হয়ে যেতে পারে বলে মত প্রতিষ্ঠানটির।

এ নিয়ে অ্যাপলের পক্ষ থেকে এখনও কোনো মন্তব্য করা হয়নি।

গবেষণা ও বিশ্লেষণা প্রতিষ্ঠান স্ট্র্যাটিজি অ্যানালিটিকস-এর নিল মস্টন বলেন, "ঠিক কত শতাংশ আইফোন এ সমস্যায় আক্রান্ত তার সঠিক কোনো সংখ্যাগত তথ্য আছে বলে মনে হয় না, এ কারণে এটি খুব বড় নাকি ছোট কোনো সমস্যা তা বলা কষ্টকর। কিন্তু যদি আইফোন ৬-এর টাচস্ক্রিন নিয়ে বড় কোনো সমস্যা থাকে, অ্যাপলকে প্রকাশ্যে এটি স্বীকার করতে হবে, জলদি জবাব দিতে হবে এবং আক্রান্ত গ্রাহকদের একটি উপযুক্ত সমাধান দিতে হবে।”

“অ্যাপল গ্রাহকরা তাদের আইফোনের জন্য উচ্চমূল্য পরিশোধ করে, আর তারা বিক্রয় পরবর্তী সেবায়ও সেই মান আশা করে।”

আইফিক্সইট-এর দাবি ‘প্রচুর সংখ্যক’ আইফোন ৬ প্লাস ও অল্প শতাংশ আইফোন ৬ হ্যান্ডসেটে এই সমস্যা রয়েছে। এই সমস্যাকে 'টাচ ডিজিজ' হিসেবে উল্লেখ করেছে প্রতিষ্ঠানটি।

প্রতিটি ডিভাইসের লজিক বোর্ডে থাকা ওই দুই গুরুত্বপূর্ণ চিপে যুক্ত ঝালাই ভেঙ্গে তাদের মধ্যকার সংযোগ বিচ্ছিন্ন করে দিচ্ছে বলে দাবি আইফিক্সইট-এর। এই চিপদুটি আঙ্গুলের চাপ আর স্ক্রিনে করা সোয়াইপ টের পেতে ব্যবহৃত হয়।

ওই বিবৃতিতে বলা হয়, "আপনি হয়তো খেয়াল করে থাকবেন, স্ক্রিন মাঝেমধ্যে সাড়া দেয় না, কিন্তু একটি ‘হার্ড রিসেট’-এর মাধ্যমে এটি জলদি ফিরে আসে। এই সংযোগ বিচ্ছিন্ন হওয়াটা চিপ-বোর্ড বন্ধন পুরো আলাদা হওয়ার উপর নির্ভর করায়, টাচ ফাংশন কাজ না করার সময় আরও ঘন হয়ে উঠে।"

প্রতিষ্ঠানটি জানিয়েছে, ব্যবহারকারীরা স্ক্রিনের নিচে চেপে ধরে বা এই ত্রুটি ফোনের বডি মচকিয়ে চিপগুলো আবারও যুক্ত করার মাধ্যমে এই ত্রুটি সারাতে পারেন। কিন্তু কিছু সময় গেলে এটি আবারও কাজ করা বন্ধ করে দেবে। ওই বোর্ডে নতুন দুটি চিপ এনে ঝালাই করার মাধ্যমে এই সমস্যার দীর্ঘস্থায়ী সমাধান আনা যেতে পারে বলে জানিয়েছেন একজন বিশেষজ্ঞ। 

প্রতিষ্ঠানটি জানায়, অ্যাপল স্টোর ওয়ারেন্টি শেষ হয়ে যাওয়া ব্যবহারকারিদের এই লজিক বোর্ড অন্য কোথাও সরানোর চেয়ে সস্তায় নতুন ফোন কেনার পরামর্শ দিচ্ছে। ব্লগে দেওয়া ওই বিবৃতিতে তারা বলে, "যদি মেরামত বিশেষজ্ঞদের ধারণা অনুযায়ী এই সমস্যা বিস্তৃত হয়ে থাকে, তাহলে অ্যাপলের উচিত কোনো অজুহাত না দেখিয়ে গ্রাহকদের এর সমাধান প্রস্তাব করা। আর তাদের এটি জলদিই করা উচিত।"

নতুন আসা আইফোন ৬এস আর ৬এস প্লাস ফোনগুলোতে এই সমস্যা থাকার কথা নয়। এর কারণ হচ্ছে, এই মডেলগুলোতে চিপদুটি একটি আলাদা উপাদানের সঙ্গে যুক্ত।" 

বিবিসি জানিয়েছে, অ্যাপলের নিজস্ব সাপোর্ট ফোরাম-এ অনুসন্ধান করে স্ক্রিন মিটমিট করা আর সাড়া না দেওয়ার বিষয়ে কয়েকজন ব্যবহারকারীর অভিযোগের নজির পাওয়া গেছে।