ওয়াইফাইয়ের গতি হবে '১০ গুণ'

কনসার্ট, এয়ারপোর্ট, সম্মেলন কেন্দ্র বা স্টেডিয়ামের মতো লোকারণ্য জায়গায় সবার জন্য ইন্টারনেট অ্যাকসেস-এর সুবিধা দিতে হলে প্রয়োজন হতে পারে অনেকগুলো ওয়্যারলেস রাউটারের। এত সব রাউটার সৃষ্টি করতে পারে ঝামেলার, আর ধীর গতির ইন্টারনেট-এর কারণে লোকের মধ্যে সৃষ্টি হতে পারে হতাশা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2016, 02:23 PM
Updated : 23 August 2016, 02:23 PM

এই সমস্যার সমাধান নিয়ে এসেছেন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি)-এর কম্পিউটার বিজ্ঞান ও কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণাগারের গবেষকরা।  

অনলাইনে প্রকাশিত এক গবেষণাপত্রে এই গবেষণাদল নেটওয়ার্ক ব্যবস্থাপনার একটি প্রক্রিয়া বর্ণনা করেছেন। এইপদ্ধতিতে রাউটারগুলোর মধ্যে আরও ভাল সমন্বয় করা যাবে বলে জানিয়েছেন তারা।  

গবেষকরা একটি অ্যালগরিদম বানিয়েছেন, এই পদ্ধতিতে একটি রাউটার সিগন্যাল-কে এমনভাবে প্রসেস করা হবে যাতে একাধিক রাউটার একই ওয়্যারলেইস স্পেকট্রাম ব্যবহার করে তথ্য পাঠাতে পারে, কিন্তু এক্ষেত্রে কোনো সংঘর্ষ সৃষ্টি না হয়। নিজেদেরে পরীক্ষায় গবেষকরা দেখেন, তাদের এই পদ্ধতিতে প্রচলিত গতির চেয়ে ৩.৩গুণ বেশি গতি পাওয়া যায়।  

গবেষকদের মধ্যে একজন এজেলদিন হুসেইন হামেদ জানান, তার দল যদি বাড়তি রাউটার ব্যবহার করত, তবে ডেটা পাঠানোর গতি ১০ গুণ হতে পারত। 

হামেদ বলেন, "এটি এমন কিছু চালু করতে পারে, যা আগে কখনও করা হয়নি।"

এখনও এই পদ্ধতি নিয়ে কোনো স্টেডিয়াম বা ভেনুতে কোনো পরীক্ষা চালানো হয়নি। তবে গবেষ্ণা দলটি একটি গবেষণাগারে তাদের এই কাজ দেখিয়েছেন। 

কবে নাগাদ সাধারণ মানুষের নাগালে এই সিস্টেম দেওয়া যাবে তা প্রত্যাশ্যা করার সময় এখনও আসেনি বলে মত হামেদ-এর।

এই সিস্টেম নিয়ে মেগামিমো নামে একটি স্টার্টআপ বানিয়েছে এই গবেষণা দল। এই প্রযুক্তি বাণিজ্যিকভাবে চালু করতে বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা করছেন তারা।