ভারতে ৩য় টাইজেন ফোন আনছে স্যামসাং

চলতি মাসের শেষভাগে ভারতে নিজস্ব মোবাইল অপারেটিং সিস্টেম টাইজেনচালিত তৃতীয় স্মার্টফোন বিক্রি শুরু করতে যাচ্ছে স্যামসাং ইলেকট্রনিকস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2016, 12:56 PM
Updated : 23 August 2016, 12:56 PM

৪ ইঞ্চি স্ক্রিনের জেড২ নামের এই স্মার্টফোনে রাখা হয়েছে ভারতের কথা মাথায় রেখে কিছু বিশেষ ফিচার। এগুলোর মধ্যে একটি হচ্ছে মোটরসাইকেল চালকদের জন্য সেইফটি মোড। এখন পর্যন্ত বের হওয়া টাইজেন ফোনগুলোর মধ্যে এটি সবচেয়ে সস্তা হবে বলে জানিয়েছে রয়টার্স। এর দাম নির্ধারণ করা হয়েছে ৬৮.৪৪ মার্কিন ডলার বা ৪৫৯০ ভারতীয় রূপি।

২৯ অগাস্ট থেকে ভারতে এই স্মার্টফোন বিক্রি শুরু হবে। এটিই প্রথম টাইজেনচালিত ডিভাইস, যাতে ফোরজি নেটওয়ার্ক ব্যবহার করা যাবে।

স্যামসাংয়ের গ্যালক্সি স্মার্টফোনগুলো মার্কিন ওয়েব জায়ান্ট গুগলের বানানো অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম-এর উপর নির্ভর করে চলে। বর্তমানে প্রতিষ্ঠানটি নিজেদের স্মার্টফোন ব্যবসায় গুগল নির্ভরতা কমাতে চাচ্ছে।

ইতোমধ্যে ইন্টারনেটে যাতে পণ্যগুলো সংযুক্ত হতে পারে সেজন্য দক্ষিণ কোরিয়াভিত্তিক টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি তাদের টিভি, পরিধানযোগ্য ডিভাইস আর হোম অ্যাপ্লায়েন্স-এ টাইজেন ব্যবহার করছে।

স্যামসাং এখনও ভারত আর বাংলাদেশ-এর মতো অল্পকিছু বাজারেই টাইজেনচালিত স্মার্টফোন ছাড়ছে। এসব বাজারে অনেক সম্ভাব্য গ্রাহক রয়েছেন, যারা প্রথমবার কিনতে গিয়ে কোনো সস্তা ডিভাইস খোঁজেন এবং তাদের অ্যাপের জন্য খুব বড় কোনো লাইব্রেরি দরকার হয় না, ভাষ্য রয়টার্স-এর।

কতগুলো জেড২ বিক্রি করা হবে তা নিয়ে কোনো মন্তব্য করেনি প্রতিষ্ঠানটি। তবে, বিশ্লেষকদের মতে এর পূর্বসুরী স্মার্টফোনটি ভালই সফলতা পেয়েছিল।