'বিষণ্নতা' মাপতে ইনস্টাগ্রাম

সামাজিক মাধ্যমগুলো ইতোমধ্যে ব্যবহারকারীর ব্যক্তিগত জীবন আর মানসিক অবস্থায় গভীর প্রভাব ফেলছে। সাম্প্রতিক এক সমীক্ষা থেকে জানা গেছে, ছোটোখাটো জিনিস এমনকি ইনস্টাগ্রামের ফিল্টারের পছন্দ দেখেও ব্যবহারকারীর সম্পর্কে তথ্য পাওয়া যেতে পারে।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2016, 01:13 PM
Updated : 22 August 2016, 01:13 PM

সম্প্রতি হার্ভার্ড ইউনিভার্সিটি অ্যান্ড্রু রিস আর ইউনিভার্সিটি অফ ভারমন্ট-এর ক্রিস ড্যানফোর্ড মিলিতভাবে একটি গবেষণা পত্র প্রকাশ করেছেন। এতে দেখা যায়, ইনস্টাগ্রামে ব্যবহৃত ছবির রঙের ব্যবহারের সঙ্গে মানুষের মানসিক অবস্থা অনেকটাই জড়িত। গবেষণায় দেখা গেছে, মানসিকভাবে বিপর্যস্ত মানুষ তুলনামুলকভাবে বেশি গাঢ় আর ধূসর রঙ বেশি ব্যবহার করে থাকেন।

"অংশগ্রহণকারীদের মধ্যে যারা বিষণ্নতায় আক্রান্ত, অধিকাংশ ক্ষেত্রে তারা 'ইঙ্কওয়েল' ফিল্টার বেশি ব্যবহার করেছেন, যা রঙ্গিন ছবিকে সাদাকালো ছবিতে রূপান্তর করে", রিস আর ড্যানফোর্ড তাদের গবেষণায় এমনটাই বলেছেন। অন্যদিকে, বিষণ্নতায় ভোগেন না এমন মানুষরা বেশি ব্যবহার করেন 'ভ্যালেন্সিয়া' নামের ফিল্টার, যা ছবিকে আরও উজ্জ্বল করে।

গবেষকরা অ্যামাজনের মেকানিকাল টার্ক সেবায় প্রায় ১৭০ জন অংশগ্রনকারী ছিলেন। তাদের সবাই ইনস্টাগ্রাম ব্যবহারকারী এবং বিষণ্নতার উপর ক্লিনিক্যাল পরীক্ষা সম্পন্ন করেছেন। গবেষকরা তাদেরকে বাছাইকৃত একশ'টি ছবিকে আনন্দিত, দুঃখ অথবা আকর্ষণীয় এর ভিত্তিতে শূন্য থেকে পাঁচের স্কেলে রেটিং করতে বলেন। এ ছাড়াও ছবিগুলো 'হিউ', 'স্যাচুরেশন' এবং 'লাইক'-এর ভিত্তিতেও ভাগ করা হয়।

পরবর্তীতে গবেষকরা দেখতে পান, তাদের নির্মিত অ্যালগরিদম একশ' জন ব্যক্তির পোস্ট করা ছবির মধ্যে প্রায় ৭০ শতাংশ বিষণ্ন মানুষকে নির্ভুলভাবে শনাক্ত করতে সক্ষম হয়েছেন। সাধারণত ক্লিনিকাল প্রশ্নাবলীর এবং পেশাদার চিকিৎসাতেও সবসময় শতভাগ নির্ভুল তথ্য পাওয়া সম্ভব হয় না। তবে এই সমীক্ষাতে বিষণ্নতায় ভোগা মানুষদের মধ্যে পছন্দের কিছু মিল খুঁজে বের করা হয়েছে। তার ভিত্তিতে অ্যালগরিদমটি কোন মানুষের ছবি পোস্ট করার ধরণ দেখে বলে দিতে পারে ওই ব্যক্তি বিষণ্ন কিনা।