এবার ‘রিফার্বিশড’ স্মার্টফোন বিক্রিতে স্যামসাং

অ্যাপলের মত এবার ‘রিফার্বিশড’(পরিমার্জিত) স্মার্টফোন বিক্রি করা শুরু করতে যাচ্ছে দক্ষিণ কোরিয়ান ইলেকট্রনিক্স পণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং। এই প্রকল্পের সঙ্গে সরাসরি যুক্ত এক ব্যক্তি রয়টার্সকে জানান ২০১৭ সালের শুরুর দিকেই প্রতিষ্ঠানের প্রিমিয়াম স্মার্টফোনগুলোর রিফার্বিশড সংস্করণ বিক্রি করা শুরু করবে প্রতিষ্ঠানটি।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2016, 11:43 AM
Updated : 22 August 2016, 11:43 AM

মোবাইলফোন খাতে আয় ধরে রাখতেই পণ্য বিক্রিতে বিকল্প পথে আগাচ্ছে স্যামসাং। বৈশ্বিক স্মার্টফোন বাজার বৃদ্ধির কারণে পণ্যের মূল্য যতটা সম্ভব কমিয়ে সেবার সীমা ১০ শতাংশের উপরে রাখার পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি।

এই প্রকল্পের জন্য ইতোমধ্যেই গ্রাহকের কাছ থেকে ভালো সম্মতি পেয়েছে স্যামসাং। প্রতিষ্ঠানের স্মার্টফোনগুলোর মধ্যে সবচেয়ে ভালো প্রতিক্রিয়া পেয়েছে গালাক্সি এস৭ এবং নোট৭। যেসব গ্রাহক এক বছরের চুক্তিতে এই প্রকল্পের জন্য সাইন আপ করেছেন বছর শেষে তারা স্যামসাংকে আবার ফোনগুলো ফেরত দেবেন। এই ফোনগুলো পরিমার্জিত করে পুনরায় কম দামে বিক্রি করবে প্রতিষ্ঠানটি।

ফোন রিফার্বিশড করার ক্ষেত্রে সাধারণত এর কেসিং এবং ব্যাটারি পরিবর্তন করে দেওয়া হয়। মার্কিন টেক জায়ান্ট অ্যাপল আগে থেকেই এমন সেবা দিয়ে আসছে। রিফার্বিশড আইফোন বিক্রি শুরু করার এক বছরের মাথায় অ্যাপলের পুনঃরায় বিক্রির মূল্য দাঁড়িয়েছে ৬৯ শতাংশ। আর মার্কিন যুক্তরাষ্ট্রে স্যামসাংয়ের ফ্ল্যাগশিপ ফোনগুলো মূল দামের ৫১ শতাংশে বিক্রি হয়।

রিফার্বিশড ফোন বিক্রি করে চীনা প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোকে টেক্কা দেওয়ার প্রয়াস করছে স্যামসাং।

প্রথম পর্যায়ে কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রে রিফার্বিশড ফোন বিক্রি শুরু করবে স্যামসাং। অ্যাপল মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়াও বেশ কয়েকটি দেশে এই সেবা দিয়ে আসছে। সম্প্রতি ভারতে রিফার্বিশড আইফোন বিক্রি করার পরিকল্পনা করছে অ্যাপল। ভারতে যেসকল স্মার্টফোন বিক্রি হয় সেগুলোর গড় মূল্য ৯০ মার্কিন ডলার। আর দেশটিতে প্রিমিয়াম স্মার্টফোনের মূল্য ৮০০ ডলারের মধ্যে।

ভারতের মতো দেশগুলোতে রিফার্বিশড স্মার্টফোন বিক্রি প্রতিষ্ঠানের আয় বাড়াবে বলেও ধারণা করা হচ্ছে।

মার্কিন পেশাদারী সেবাদাতা প্রতিষ্ঠান ডেলোইটের দেওয়া তথ্য অনুসারে এবছরের ব্যবহৃত স্মার্টফোন বাজারের মূল্য হবে ১৭০০ কোটি মার্কিন ডলার। আর ব্যবহৃত স্মার্টফোন বিক্রির সংখ্যা হবে ১২ কোটি।

ডেলোইটের এক প্রতিবেদনে বলা হয়, "কিছু মানুষ নতুন ফোনের দামে ব্যবহৃত প্রিমিয়াম স্মার্টফোন কিনতে পছন্দ করবে।"

রিফার্বিশড ফোন বিক্রির ক্ষেত্রে ঠিক কি পরিমাণ মূল্য ছাড় দেওয়া হবে সে বিষয়ে কোনো মন্তব্য করেনি স্যামসাং। আর আপাতত পরিকল্পনাটি জনসাধারণের কাছে প্রকাশ করা হচ্ছে না বলেও জানান প্রতিষ্ঠানটির মূখপাত্র।