এ মাসেই স্বচালিত গাড়ি নামাচ্ছে উবার

অনলাইন অ্যাপভিত্তিক যাত্রীসেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান উবার চালকদের জন্য হয়তো ভবিষ্যৎটা খুব সুন্দর হবে না।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2016, 11:40 AM
Updated : 22 August 2016, 11:40 AM

স্বচালিত গাড়ি নিয়ে উবারের কাজ শুরুর খবর এসেছিল ২০১৫ সালেই। এরপর চলতি বছর শুরুতে যুক্তরাষ্ট্রের পেনিসিলভেনিয়া অঙ্গরাজ্যের পিটসবার্গে এ নিয়ে পরীক্ষা চালানোর কথাও স্বীকার করেছিল প্রতিষ্ঠানটি। ধীরে ধীরে মার্কিন টেক জায়ান্ট গুগলের সঙ্গে কাজ করে স্বয়ংক্রিয় গাড়ি প্রযুক্তি নিয়ে এগিয়ে গিয়েছে প্রতিষ্ঠানটি, জানিয়েছে প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চ।

ব্লুমবার্গের সঙ্গে এক সাক্ষাৎকারে উবার প্রধান ট্রাভিস কালানিক জানান, চলতি মাসেই যত শিগগিরই সম্ভব পিটসবার্গে চালকদের সঙ্গে স্বচালিত গাড়ির বহরও যোগ করতে যাচ্ছেন তারা।

এর আগে এক খবরে জানা যায়, স্বচালিত গাড়ি নির্মাণ নিয়ে উবারের সঙ্গে জোট বেঁধেছে অটোমোবাইল নির্মাতা সুইডিশ প্রতিষ্ঠান ভলভো।

এই দুই প্রতিষ্ঠান মিলে প্রাথমিকভাবে ভলভো-এর ফ্ল্যাগশিপ এক্সসি৯০ এসইউভি গাড়ি বানাবে। এ প্রকল্পে দুই প্রতিষ্ঠান থেকে প্রায় সমানভাবে বিনিয়োগ করা হবে বলে জানিয়েছে রয়টার্স।

এই প্রকল্পে উবার ভলভো গাড়ি কিনে তাতে নিজেদের চালকবিহীন নিয়ন্ত্রণ ব্যবস্থা স্থাপন করবে। নিজেদের যাত্রীসেবায় বিশেষ প্রয়োজনে এই সিস্টেম ব্যবহার করা হবে।

একই গাড়ি ভলভো তাদের নিজস্ব স্বয়ংক্রিয় গাড়ি প্রকল্পে ব্যবহার করবে। তবে, এই প্রকল্পের গাড়িতে তারা এখনও একজন চালক রাখার বিষয়টি বিবেচনায় রেখেছে।

এ খাতে করা বিনিয়োগ দিয়ে গাড়ি আর বাঁধা শনাক্তকরণে ব্যবহৃত সেন্সর-এর মতো হার্ডওয়্যার আর স্বচালিত গাড়ির সফটওয়্যার খাতে গবেষণা ও উন্নয়নে ব্যবহৃত হবে।

টেকক্রাঞ্চের প্রতিবেদনে জানা যায়, উবার প্রায় একশ' মডিফাইড ভলভো এক্সসি৯০ গাড়ির সঙ্গে স্বচালিত গাড়ি প্রযুক্তি যোগ করে তা নামাতে যাচ্ছে। প্রতিটি গাড়িই একজন প্রকৌশলী দিয়ে চালানো হবে। তিনি যখন খুশি গাড়ির স্টিয়ারিং নিজের হাতে নিতে পারবেন এবং পুরো বিষয় পর্যবেক্ষণ ও নোট নেওয়ার জন্য একজন সহকারী রাখতে পারবেন। একটি কম্পিউটারও রাখা হবে যা দিয়ে ভ্রমণ আর ম্যাপ ডেটা রেকর্ড করা যাবে।

ব্লুমবার্গ-কে প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা সাধারণ গাড়িতেই স্বয়ংক্রিয় গাড়ি চালনা প্রযুক্তি যোগ করবে, গুগলের মতো নিজস্ব গাড়ি বানাবে না।

এরই মধ্যে চলতি বছর গোপনে ট্রাকে স্বচালিত গাড়ি প্রযুক্তি আনতে উবার, অটো নামের একটি স্টার্টআপ কিনে নিয়েছে। বর্তমান বাজারে থাকা ট্রাকগুলোতে অটো-এর স্বচালিত প্রযুক্তি যোগ করা যাবে বলে জানিয়েছে ব্লুমবার্গ।

অটো-এর প্রতিষ্ঠাতা হলেন সাবেক গুগল কর্মী-অ্যান্থনি লেওয়ানডোওস্কি, লিওর রন, ডন বারনেট, ক্ল্যায়ার ডেলাউন্যায়। লেওয়ানডোওস্কি গুগলের স্বচালিত গাড়ির প্রযুক্তির নেতৃত্ব দিয়েছেন, রন মটোরোলা আর গুগল ম্যাপের একজন কর্মকর্তা ছিলেন। আর অন্যান্য কর্মকর্তারা অ্যাপল, টেসলার মতো বড় প্রতিষ্ঠানে কাজ করতেন।