ব্রেক্সিট প্রভাবে গাড়ি তৈরি কমাচ্ছে ওপেল

ব্রেক্সিট ভোটের কারণে প্রভাব পড়েছে নিজেদের সবচেয়ে বড় বাজার ব্রিটেনে, আর এর ফলে জার্মানিতে নিজেদের দুটি প্লান্টে উৎপাদন কমিয়ে দিয়েছে অটোমোবাইল নির্মাতা জার্মান প্রতিষ্ঠান ওপেল, এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে অর্থবিষয়ক সংবাদ সাইট ফিনান্সিয়াল টাইমস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2016, 03:15 PM
Updated : 21 August 2016, 03:15 PM

জার্মানির আইসেন্যাক আর রাসেলশেইম-এর দুই প্লান্টে প্রতিষ্ঠানটি গাড়ি উৎপাদন কমিয়ে দিচ্ছে।

ব্রেক্সিট ভোটের কারণে, ব্রিটেনের অর্থনৈতিক অবস্থা নিচের দিকে যাচ্ছে, আর মানুষের গাড়ি কেনার আর্থিক ক্ষমতা হ্রাস পাচ্ছে। যুক্তরাজ্য যদি মন্দার মধ্যে পড়ে, তবে দেশটিতে নতুন গাড়ি কিনতে মানুষের খরচ ২০ শতাংশ কমে যাবে বলে ধারণা বিশ্লেষকদের।

এই দুই প্লান্টে ওপেল শ্রমঘণ্টা কমিয়ে আনবে বলে জানিয়েছে প্রযুক্তি সাইট গিজমোডো। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, "এই মূহুর্তে যুক্তরাজ্যে বা এর সঙ্গে ব্যবসায় করে এমন সবার জন্যই ব্রেক্সিট অবস্থাটি একটি সমস্যা। আর আমরা ইতোমধ্যে গত মাসে ঘোষণা দিয়েছি যে, যদি পাউন্ডের মূল্য বছরের বাকি সময় ধরে বর্তমান অবস্থায় থাকে তবে আমাদের ইউরোপিয়ান আর্থিক পারফরম্যান্সে প্রভাব পড়বে।"

ব্রেক্সিটের কারণে ২০১৬ সালের বাকি সময়ে প্রবৃদ্ধির আশা না করতে ডিলারদের সতর্ক করেছে একাধিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান, জানিয়েছে ফিনান্সিয়াল টাইমস। ওই প্রতিবেদন অনুযায়ী, ওপেল 'বৈদিশিক মুদ্রা বিনিময় হার পরিবর্তন' আর বিক্রি কমে যাওয়ায় এক বছরে ৪০ কোটি ডলার ক্ষতির সম্মুখীন হবে।"