শিক্ষার্থীদের জন্য ফেইসবুক অ্যাপ লাইফস্টেইজ

স্কুল শিক্ষার্থীদের জন্য লাইফস্টেইজ নামের নতুন এই আইওএস অ্যাপ বের করেছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুক। এই অ্যাপটি হচ্ছে এক ধরনের ভিডিও ডায়েরি, যার মাধ্যমে ব্যবহারকারী তার নিজের জীবন সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে পারবেন আর নিজের নেটওয়ার্কে থাকা মানুষদের সঙ্গে নিজের সম্পর্কে একটি ভিজুয়াল প্রোফাইল শেয়ার করতে পারবেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2016, 03:12 PM
Updated : 21 August 2016, 03:12 PM

এই অ্যাপটি শুধু ২১ বা তার চেয়ে কমবয়সীদের জন্য বানানো হয়েছে। এর মাধ্যমে তারা তাদের স্কুলে অন্যদের বানানো ভিডিও প্রোফাইল দেখে তাদেরকে আরও ভালোভাবে চিনতে পারবেন, শনিবার এক ব্লগপোস্টে এমনটাই জানিয়েছে ফেইসবুক।

প্রতিবার কেউ তাদের পেইজ আপডেট করলে, এটি অন্যান্যদের ফিডেও প্রদর্শিত হবে। এর মাধ্যমে নিজের স্কুল গ্রুপে যারা আছেন তাদেরকে চেনা যাবে, সেইসঙ্গে নিজের সঙ্গে কার কার বেশি জায়গায় মিল রয়েছে সে সম্পরর্কেও ধারণা পাওয়া যাবে বলে জানিয়েছে আইএএনএস।

যদি কারও বয়স ২২ বা তার বেশি হয়, তবে তিনি তার নিজদের প্রোফাইল দেখতে পাবেন, কিন্তু তখন কারো সঙ্গে যোগাযোগ করতে পারবেন না। তবে, কীভাবে অ্যাপটি ব্যবহারকারীদের ওই আটকে রাখবে তা এখনও স্পষ্ট নয়।

অ্যাপটি ব্যবহারকারীকে নিজের স্কুল ঠিক করার সুযোগ দেবে, কিন্তু একই স্কুল থেকে অন্তত ২০ জন এই অ্যাপ ব্যবহার শুরুর আগে অন্য ব্যবহারকারীদের দেখতে দেবে না।

সাইন-আপ প্রক্রিয়ায়, কেউ কোনো স্কুলের নামে সাইন-আপ করলে, তিনি আসলেই ওই স্কুলের কি না তা নিশ্চিত করতে পারবে না বলে জানিয়েছে লাইফস্টেইজ।