হ্যাকিংয়ে নিরাপদ 'স্মার্ট গাড়ি'

বর্তমান বিশ্বে প্রযুক্তির অন্যতম প্রধান সমস্যা সম্ভবত হ্যাকিং। অন্যান্য খাতের মত গাড়ির প্রযুক্তিতেও বাড়ছে হ্যাকিং ঝুঁকি। উন্নত এসব গাড়িকে হ্যাকিংয়ের ঝুঁকি থেকে মুক্তি দিতেই নতুন সিকিউরিটি প্রোটোকল তৈরি করেছে মার্কিন এক ছাত্র গবেষকদল।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2016, 02:50 PM
Updated : 21 August 2016, 02:50 PM

গবেষক দলটির তৈরি সিকিউরিটি প্রোটোকল স্মার্ট গাড়ির জিপিএস, ব্লুটুথ এবং ইন্টারনেট সংযোগকে সুরক্ষিত করবে। যার ফলে হ্যাকাররা এই প্রযুক্তিগুলো ব্যবহার করে গাড়ির নিয়ন্ত্রণ নিতে পারবে না বলে জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম ইন্দো এশিয়ান নিউজ সার্ভিস (আইএএনএস)।

গত বছর দুই গবেষক মার্কিন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান জিপ এর তৈরি চেরোকি মডেলের একটি গাড়ি হ্যাক করেন। দূর থেকে হ্যাক করে তারা গাড়ির রেডিও সিস্টেম, মিডিয়া কনসোল এমনকি ব্রেক এবং স্টিয়ারিং নিয়ন্ত্রণ করতে পারেন। আর সেই থেকেই গাড়িকে হ্যাকের ঝুঁকি থেকে বাঁচাতে গবেষণা শুরু করেন দলটি।

ইউনিভার্সিটি অফ আর্কানস অ্যাট লিটল রক-এর কম্পিউটার বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক শুসেং ইউ বলেন, "এই গাড়িগুলো ভবিষ্যতের জন্য একটি প্রথা হয়ে গেছে। এখানে কিছু একই ধরনের প্রযুক্তি থাকতে পারে। যার ফলে গাড়িগুলোকে সুরক্ষিত করা না হলে হ্যাকাররা এটি সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণ করতে পারে।"

আর সেজন্যই ইউ এবং তার ছাত্র জাকারি কিং একটি প্রোটোকল তৈরি করেছেন যেটি এসব গাড়িকে সুরক্ষিত করবে। গাড়ির কমিউনিকেশন এরিয়া নেটওয়ার্ক (সিএএন) এর উপর গবেষণা করে কিং একটি পরীক্ষামূলক সিমুলেটর তৈরি করেছেন। এই সিমুলেটর গাড়ির সিএএন-কে সিমুলেট করতে পারে।

"অনেক উপায়েই হ্যাকাররা সিএএন নিয়ন্ত্রণ করতে পারে।", বলেন কিং।

গাড়ির সুরক্ষার জন্য তারা গাড়িতে এমন একটি সিকিউরিটি প্রোটোকল যোগ করেছেন যেটি হ্যাকারদেকে গাড়ির নিয়ন্ত্রণে বাঁধা দেবে। কোন অপরিচিত ব্যক্তি গাড়ির সিস্টেমে প্রবেশ করতে পারলেও এই সিকিউরিটি প্রোটোকলের কারণে গাড়ি নিয়ন্ত্রণ করতে পারবে না বলে জানানো হয়।