স্বাস্থ্য সুরক্ষায় পোকিমন গো!

চালু হওয়ার অল্প সময়ের মধ্যেই যথেষ্ট উন্মাদনা ছড়িয়েছে অগমেন্টেড রিয়ালিটি গেইম পোকিমন গো। নতুন এই গেইমটি নিয়ে এবার ভিন্নধর্মী তথ্য দিয়েছে স্বাস্থ্য গবেষক দল। গবেষকদের মতে এই গেইমটি গেইমারদের সুস্বাস্থ্য রক্ষায়ও সহায়তা করছে।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2016, 02:45 PM
Updated : 21 August 2016, 02:45 PM

অগমেন্টেড রিয়ালিটি প্রযুক্তির এই গেইমটিতে গেইমাররা বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে পোকিমন সংগ্রহ করে থাকে। যার ফলে প্রচুর হাঁটতে হয় খেলায়াড়দের। হাঁটার পাশাপাশি শারীরিক পরিশ্রমের কারণে গেইমটি গেইমারদের সুস্বাস্থ্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলে, জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম ইন্দো এশিয়ান নিউজ সার্ভিস (আইএএনএস)।

গেইমস ফোর হেলথ জার্নাল ওয়েবসাইটের একটি নথিতে বলা হয়, "গেইম ডেভেলপাররা এই তথ্যগুলো ব্যবহার করে নতুন গেইম তৈরি করতে পারে, যে গেইমগুলো মজার পাশাপাশি স্বাস্থ্যের উন্নতি ঘটাবে।"

ইতোমধ্যে বেশ কিছু রেকর্ড গড়েছে পোকিমন গো। অ্যান্ড্রয়েড প্লাটফর্মে গেইমটি প্রতিদিন গড়ে ফেইসবুক অ্যাপের তুলনায় দ্বিগুণ ব্যবহৃত হচ্ছে বলা জানানো হয়। আর আইওএস অ্যাপ স্টোরে প্রথম সপ্তাহে সবচেয়ে বেশি ডাউনলোডের রেকর্ড গড়েছে নিনাটেক ল্যাবের তৈরি এই গেইমটি।

প্রতিবেদনে বলা হয়, গেইমটি চালু হওয়ার প্রথম সপ্তাহে গেইমাররা প্রতিদিন গড়ে গেইমটি খেলেছেন ৭৫ মিনিট। আর ফেইসবুক অ্যাপ ব্যবহার করেছে ৩৫ মিনিট। সম্প্রতি এশিয়ার ১৫ দেশে চালু করা হয়েছে গেইমটি।