আয় হ্রাসের খাত ঘুরানোর চেষ্টায় ফেইসবুক

সর্বশেষ আর্থিক প্রতিবেদনে আয়, লাভ সবকিছুর ক্ষেত্রেই প্রতিষ্ঠান আর শেয়ারধারীদের জন্য ভালোমানের অংক প্রকাশ করেছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক। সবক্ষেত্রেই অংক বাড়তির দিকে থাকলেও, একটি ভাগে হ্রাসের মুখ দেখতে হয়েছে প্রতিষ্ঠানটিকে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2016, 01:47 PM
Updated : 21 August 2016, 01:47 PM

হ্রাস পাওয়া অংকের এই খাত হচ্ছে পেমেন্ট আর ফি থেকে আসা আয়, জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার।

২০১৫ সালে, প্রতিষ্ঠানটির দশম প্রান্তিকে প্রতিষ্ঠানটিকে সতর্ক করা হয়েছিল যে, বিনিয়োগকারীদের এই অংক হ্রাস অব্যাহত থাকার আশঙ্কা করা উচিত।

এই আয়ের অংশ আসে ল্যাপটপ আর ডেস্কটপ কম্পিউটার থেকে যেসব ব্যবহারকারী ফেইসবুক গেইম খেলেন কাছ থেকে। বর্তমান সময়ে অধিকাংশ মানুষ তাদের স্মার্টফোন থেকে ফেইসবুক ব্যবহার করেন। আর স্মার্টফোনে অধিকাংশ গেইমেরই আলাদা নিজস্ব অ্যাপ রয়েছে। এ কারণে, এই খাত থেকে ফেইসবুক আর আগের মতো আয় করতে পারছে না। 

এই আয় প্রতি প্রান্তিকে ক্রমান্বয়ে হ্রাস পেয়েছে, তাও নয়। ২০১৪ সালের চতুর্থ প্রান্তিক থেকে এটি মোট ১৪ শতাংশ হ্রাস পেয়েছে। সামাজিক ভিডিও গেইম নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান জিঙ্গা-এর বানানো ফেইসবুক গেইম ফার্মভিল আর সিটিভিল আসক্ত ফেইসবুক ব্যবহারকারীদের কাছ থেকে ২০১১ সালে, প্রতিষ্ঠানটি তাদের মোট আয়ের ১০ শতাংশ অর্জন করে।

কমতে থাকা এই আয়ের খাত-কে ঘুরিয়ে দেওয়ার চেষ্টা করছে ফেইসবুক। চলতি সপ্তাহে, প্রতিষ্ঠানটি "অল-নিউ পিসি গেইমিং প্লাটফর্ম'-এর ঘোষণা দেয়। গেইম ইঞ্জিন ইউনিটি-এর সঙ্গে অংশীদারিত্বে এই স্ট্যান্ডঅ্যালোন অ্যাপ্লিকেশন চালু করে।

সেই সঙ্গে ভিডিও গেইম ব্যবহারকারীর সংখ্যাটা বাড়াতে বিনিয়োগে গুরুত্ব দিচ্ছে ফেইসবুক। কিন্তু যদি প্রতিষ্ঠানটি এমন কোনো প্লাটফর্ম বের করতে পারে যা আসলেই মানুষ ব্যবহার করবে, তবে প্রতিষ্ঠানটি আবার তাদের এই খাতের আয় বাড়াতে সমর্থ হবে।