মঙ্গলে প্রথম যাত্রায় নাসার সফলতা!

মঙ্গলে মানুষ প্রেরণের পথে আরও এক ধাপ এগিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা। প্রতিষ্ঠানটির প্রোটোটাইপ ড্রোনের প্রথম পরীক্ষামূলক ফ্লাইট সফল হয়েছে বলে জানানো হয়েছে।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2016, 12:44 PM
Updated : 20 August 2016, 12:44 PM

ব্রিটিশ ট্যাবলয়েড মিরর জানিয়েছে, প্র্যানড-এম নামের এই প্রোটোটাইপ ড্রোনটিই একদিন মঙ্গলে প্রেরণ করা হবে। ড্রোনটি রিমোটের সাহায্য নিয়ন্ত্রণ করা হয় বলে জানানো হয়। এখানে প্র্যানড-এম নামের পূর্ণরূপ হলো প্রিলিমিনারি রিসার্চ অ্যারোডাইনামিক ডিজাইন টু ল্যান্ড অন মার্স।

মঙ্গলে মানুষ প্রেরণের লক্ষ্যে ইতোমধ্যেই বেশ খানিকটা এগিয়েছে ইলন মাস্কের স্পেসএক্স এবং অ্যামাজন প্রধান জেফ বেজোসের ব্লু অরিজিন। এরই মধ্যে তাদের তৈরি মহাকাশযানের বেশ কয়েকটি সফল অবতরণ সম্পন্ন করেছে প্রতিষ্ঠান দু'টি। আর নাসার ক্ষেত্রে এটিই প্রথম সফল ফ্লাইট।

নাসার প্রোটোটাইপ ড্রোন প্র্যানড-এম তৈরি করা হয়েছে কার্বন ফাইবার এবং ফাইবার গ্লাস দিয়ে। রিমোট নিয়ন্ত্রিত এই ড্রোনটি ঘন্টায় প্রায় ২১ মাইল গতিবেগে যাত্রা করতে পারে। এটি মঙ্গলের বায়ুমণ্ডলে প্রবেশের জন্যই ডিজাইন করা হয়েছে। এ ছাড়া এটি পাথুরে পৃষ্ঠতলের উপর দিয়ে গ্লাইড করে যেতে পারে বলেও জানানো হয়।

মঙ্গলে ফ্লাইটের সময় ড্রোনটি বিজ্ঞানীদের সেখানকার পৃষ্ঠতলের বিস্তারিত ছবি প্রেরণ করবে। এই ছবিগুলো বিজ্ঞানীদেরকে মঙ্গলের উৎপত্তি বুঝতে আরও তথ্য দেবে। তবে, ধারণা করা হচ্ছে এই ড্রোন ফ্লাইট মাত্র ১০ মিনিট স্থায়ী হবে।

নাসার এই সফলতা নিয়ে আরভাইন ভ্যালি-এর যন্ত্র প্রকৌশল বিভাগের ছাত্র জন বডিস্কি বলেন "প্রথম সফল ফ্লাইটটি একটি বড় স্বস্তি। আমরা যখন ডিজাইনটি আরও নিখুঁত করার পরিকল্পনা করছিলাম, এটি খুব উত্তেজনাপূর্ণ অনুভূতি ছিল যে এটি কাজ করছে। প্রথমে আমি এটি বিশ্বাস করতে পারিনি এবং আমাকে ফ্লাইট থেকে ধারণকৃত ফুটেজ দেখতে হয়েছে।"

ড্রোনটি মঙ্গলে প্রেরণের জন্য এখনও বেশ দেরী থাকলেও এটি সেখানে মহাকাশচারীদের প্রথম যাত্রাকে অনেক সহজ করে দেবে বলে বিশ্বাস বিজ্ঞানীদের।

২০৩০ সালের মধ্যে মঙ্গলে মানুষ প্রেরণের প্রয়াস করছে নাসা। আর ২০১৮ সালের মধ্যেই মঙ্গলে মানুষবিহীন যান প্রেরণ করার ঘোষণা দিয়েছে স্পেসএক্স।