স্যামসাং-কে মোটোরলার ‘চোর’ তকমা

স্মার্টফোনের বাজারে নিজেদের পণ্য টিকিয়ে রাখতে বর্তমানে কিছুটা হিমশিম খাচ্ছে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো। নিজেদের স্মার্টফোনে তাই ব্যতিক্রমধর্মী ফিচার যুক্ত করার দিকেই মনযোগ দিয়েছে প্রতিষ্ঠানগুলো। আর এই ব্যতিক্রমী ফিচার যোগ করতে গিয়েই এবার চোরের তকমা পেয়েছে দক্ষিণ কোরিয়ান ইলেক্ট্রনিক্স পণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2016, 12:42 PM
Updated : 20 August 2016, 12:42 PM

স্যামসাং তাদের স্মার্টফোনে মোটোরলার ফিচার ব্যবহার করেছে বলে দাবী করেছে মার্কিন টেলিযোগাযোগ পণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি। এ বছরের শুরুতেই মোটোরলা ব্র্যান্ডিং ছেড়ে শুধু 'মোটো' নামে স্মার্টফোন তৈরির ঘোষণা দেয় এই প্রতিষ্ঠান। স্যামসাং গ্যালাক্সি এস৭ ফোনে যে 'অলওয়েজ অন ডিসপ্লে' ফিচার ব্যবহার করা হয়েছে সেটি 'মোটো' থেকে চুরি করা বলে দাবী করেছে প্রতিষ্ঠানটি।

সম্প্রতি বাজারে আসে স্যামসাং গ্যালাক্সি নোট ৭। সেখানেও এই একই ফিচার ব্যবহার করেছে প্রতিষ্ঠানটি। 'অলওয়েজ অন ডিসপ্লে'-এর মাধ্যমে ফোনটি লক করা থাকলেও ফোনের পর্দায় সময়, তারিখ এবং নোটিফিকেশন দেখায়। এই ফিচারটি ২০১৩ সালে মোটো এক্স ফোনে ব্যবহার করা হয় বলে জানানো হয়। আর সে সময় এটি ফোনটিকে বিশেষত্ব দিয়েছিলো বলেও জানানো হয়।

আর সে জন্যই প্রতিষ্ঠানের টুইটার অ্যাকাউন্ট থেকে স্যামসাংকে চুরির তকমা দিয়েছে মোটোরলা। প্রতিষ্ঠানের পক্ষ থেকে টুইট পোস্টে বলা হয়, "কোন গ্যালাক্সিতে প্রতিযোগী প্রতিষ্ঠানের ফোনের দারুন ফিচার চুরি করাটা ঠিক আছে?" সঙ্গে হ্যাশট্যাগ দেওয়া হয়, "#TheOriginalAlwaysOnDisplay #motozdroid"

এ বিষয়ে স্যামসাংয়ের পক্ষ থেকে টুইটারে কোনো মন্তব্য করা হয়নি বলেও জানানো হয়।

স্যামসাংকে চোর তকমা দিলেও 'অলওয়েজ অন ডিসপ্লে' ফিচারটি মোটোরলাও নিজেদের বলে দাবি করতে পারেনা। এটি প্রথম ব্যবহার করা হয় নোকিয়া লুমিয়া ফোনে।