ব্যবহারকারী টানতে মাইক্রোসফটের 'ঘুষ'

উইন্ডোজের সর্বশেষ সংস্করণ উইন্ডোজ ১০ আনার সঙ্গে পুরানো ইন্টারনেট এক্সপ্লোরার নামের ব্রাউজার সরিয়ে এজ নামের নতুন ব্রাউজার আনার খবর ইতোমধ্যেই পুরানো হয়ে গেছে। কিন্তু নতুন খবর হচ্ছে উইন্ডোজ ব্যবহারকারীদের এই ব্রাউজার ব্যবহার করাতে অর্থ পুরস্কার দিতে যাচ্ছে নির্মাতা প্রতিষ্ঠান মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2016, 12:17 PM
Updated : 20 August 2016, 12:17 PM

ওয়েব জায়ান্ট গুগলের ক্রোম বা মজিলার ফায়ারফক্স ব্রাউজারের চেয়ে এজ অনেক দ্রুত, কম ব্যাটারি খরচকারী এবং সব মিলিয়ে ভালো বলেই দাবি মাইক্রোসফটের। ব্যবহারকারীরা এই ব্রাউজারের মাধ্যমে ওয়েবসাইটগুলোতে স্টাইলাসের সহায়তায় আঁকিবুকিও করতে পারবেন। কিন্তু তারপরও অনেক মানুষ এখনও এই ব্রাউজার ব্যবহার করছেন না। আর এ কারণে ব্যবহারকারীদের অন্যান্য ব্রাউজার থেকে সরিয়ে এজ-এ নিয়ে আসতে 'ঘুষ' দেওয়ার চেষ্টা করছে মাইক্রোসফট, এমনটাই ভাষ্য ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান-এর।

এর আগে মাক্রোসফট তাদের সার্চ ইঞ্জিন বিং ব্যবহারে মানুষকে উদ্বুদ্ধ করতে বিং রিওয়ার্ড নামের একটি কার্যক্রম হাতে নিয়েছিল। বিং-কে বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন গুগল সার্চ-এর চেয়েও উন্নত বলে দাবি করেছিল মাইক্রসফট। কিন্তু তারপরও এই সার্চ ইঞ্জিন ব্যবহারের মানুষকে টানতে অর্থ পুরস্কারের এই পদক্ষেপ নিতে হয় তাদের। এই বিং রিওয়ার্ডস-কে এবার 'মাইক্রোসফট রিওয়ার্ডস' নামে নতুনভাবে সাজিয়ে চালু করা হয়েছে। এর মাধ্যমে এজ, মাইক্রোসফট স্টোর, আর বিং ব্যবহারের জন্য ব্যবহারকারীদের অর্থ দেবে তারা। 

যেসব এজ ব্যবহারকারী মাইক্রোসফট রিওয়ার্ডস-এ সাইন আপ করবেন, তারা এজ ব্রাউজার ব্যবহারের জন্য পয়েন্ট অর্জন করবেন। ব্যবহারকারী মাসে অন্তত ৩০ ঘণ্টা এজ ব্যবহার করছেন কিনা তা স্বক্রিয়ভাবে পর্যবেক্ষণ করবে মাইক্রোসফট। সেইসঙ্গে প্রতিষ্ঠানটিকে ব্যবহারকারী যাতে ধোঁকা দিতে না পারেন, সেজন্য মাউজ কার্সার-এর নড়াচড়াও শনাক্ত করবে তারা। এজন্য ব্যবহারকারীকে অবশ্যই বিং-কে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে রাখতে হবে। এই কার্যক্রম বর্তমানে শুধু মার্কিন যুক্তরাষ্ট্রেই চালু করা হয়েছে।

ব্যবহারকারীদের অর্জিত পয়েন্টগুলো পরে স্টারবাকস, স্কাইপ, অ্যামাজন আর আউটলুক ডটকম-এর মতো জায়গাগুলোতে ভাউচার বা ক্রেডিটের বিনিময়ে ব্যবহার করা যাবে।