শেয়ার বেচল চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ

নিজের অঙ্গীকার করা দাতব্য সংস্থা নিয়ে এবার উঠেপড়ে লেগেছেন বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2016, 12:11 PM
Updated : 20 August 2016, 12:11 PM

২০১৫ সালে ডিসেম্বরে জাকারবার্গ ফেইসবুকে তার মালিকানায় থাকায় শেয়ারের কিছু অংশ চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ-এ দান করে দেন। চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ হচ্ছে একটি লাভের লক্ষ্যে প্রতিষ্ঠিত দাতব্য প্রতিষ্ঠান, যার লক্ষ্য হচ্ছে- ‘নতুন প্রজন্মের সব শিশুর জন্য সমতা আনার প্রচারণা করা ও মানবজাতির সম্ভাবনা উন্নত করা’।

সম্প্রতি জাকারবার্গের দান করা ওই শেয়ারগুলো নগদ অর্থে পরিণত করা হয়েছে বলে জানিয়েছে সিএনএন।

যুক্তরাষ্ট্রের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-এর তথ্যমতে, এ খবর প্রকাশের আগের বুধ ও বৃহস্পতিবার জাকারবার্গ ও তার স্ত্রী প্রিসিলা চ্যান-এর বানানো এই দাতব্য প্রতিষ্ঠান ৭৬৭,৯০৫টি শেয়ার বিক্রি করে সাড়ে নয় কোটি মার্কিন ডলার তহবিল উঠিয়েছে।

এই অর্থ যোগান আরও বাড়ানোর পরিকল্পনা করেছেন জাকারবার্গ। ইতোমধ্যে তিনি প্রতিশ্রুতি দিয়েছেন, এই দাতব্য তহবিলে যথেষ্ট শেয়ার পাঠাবেন, যাতে এটি সামনের তিন বছর ধরে প্রতি বছর শেয়ার বিক্রি করে শতকোটি ডলার সংগ্রহ করতে পারে।

২০১৫ সালে নিজের একমাত্র কন্যা ম্যাক্সিমা’র জন্মের সময় নিজের শেয়ার দানের প্রতিশ্রুতি করে আলোচনায় উঠেছিলেন মার্ক।

এ নিয়ে ফেইসবুক কোনো আনুষ্ঠানিক মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

নিজের কন্যা সন্তানের জন্ম উদযাপনে ফেইসবুকে থাকা নিজ মালিকানার ৯৯ শতাংশ দান করে দেন জাকারবার্গ। নতুন প্রজন্মের জন্য সুন্দর পৃথিবী গড়তে ‘চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ’ নামে নতুন এক দাতব্য উদ্যোগে এ দান করেন তিনি।

সে সময়ের হিসাবে নতুন গঠন করা দাতব্য প্রতিষ্ঠানে জাকারবার্গের দান করা অর্থের পরিমান প্রায় সাড়ে চার হাজার কোটি ডলার।

সাধারণভাবে একটি তহবিল গঠন না করে, একটি লিমিটেড লায়াবিলিটি কোম্পানি (এলএলসি) গঠন করেন জাকারবার্গ। আর এ নিয়েই তার সমালোচনায় উঠেপড়ে লাগে সংবাদমাধ্যম আর অনলাইন প্রকাশনাগুলো। এলএলসি'র সুবিধা হল প্রতিষ্ঠানটির পুঁজি লাভজনক খাতে বিনিয়োগ করা যায় আর তার বিনিময়ে কর দিতে হয় যথেষ্টই কম।

নতুন এই উদ্যোগকে কর ফাঁকির উপায় হিসেবে মত দেন সমালোচকরা। তাদের মত ছিল, এ উদ্যোগ জাকারবার্গের নিজের শেয়ার বিক্রির ক্ষেত্রে কর ফাঁকি দেওয়ার একটি উপায় হতে পারে। এই পদক্ষেপ না নিয়ে কেন তিনি একটি সাধারণ দাতব্য প্রতিষ্ঠান গঠন করলেন না?—এমন প্রশ্নও ছুঁড়েছেন তারা।

সমালোচকদের এমন প্রশ্নের জবাবে নিজস্ব একটি ব্যাখ্যা দিয়েছিলেন জাকারবার্গ। ফেইসবুকে দেওয়া এক বিবৃতিতে তিনি বলেন, “প্রচলিত উপায়ে তহবিল গঠন না করে এলএলসি গঠন করে চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভে শেয়ার দানে আমরা করের কোনো সুবিধা নিচ্ছি না, তবে আমরা আমাদের ইচ্ছা কার্যকর করতে সুবিধা পাচ্ছি।”