উবারের সমঝোতা চেষ্টা ভেস্তে দিল আদালত

নিজেদের বেতন অধিভূক্ত কর্মচারী দাবি করে চালকদের করা মামলা মীমাংসায় অনলাইন অ্যাপভিত্তিক ট্যাক্সিসেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান উবার-এর প্রচেষ্টা বাতিল করে দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের একজন বিচারক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2016, 03:38 PM
Updated : 19 August 2016, 03:38 PM

অনেক প্রতিষ্ঠানই যখন চাহিদা অনুযায়ী কর্মী নেওয়ার পদ্ধতি ব্যবফার করছে, তখন সিলিকন ভ্যালি-তে এই মামলা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা করা হচ্ছে বলে জানিয়েছে রয়টার্স। যুক্তরাষ্ট্রের স্যান ফ্রানসিসকো-এর জেলা বিচারক এডওয়ার্ড চেন এক রায়ে জানিয়েছেন, এই মীমাংসা উবার চালকদের জন্য ন্যায্য হয়নি।

ওই মামলায় উবার চালকরা দাবি করেন, তাদেরকে কর্মী হিসেবে বিবেচনা করতে হবে আর জ্বালানী আর গাড়ি রক্ষণাবেক্ষণের খরচ পরিশোধ করতে হবে। বর্তমানে এই খরচগুলো চালকদের বহন করতে হয়।

প্রস্তাবিত মীমাংসায় চালকদের স্বাধীন ঠিকাদার হিসেবে রাখার কথা বলা হয়েছে। আদালতে অভিযোগ চালকদের মধ্যে কয়েকজন বিশেষত এর বিরোধিতা করেন। উবার চালকদের ১০ কোটি ডলার দিতে রাজী হলেও, সম্ভাব্য ক্ষতিপূরণের পরিমাণ প্রায় ৮৫ কোটি ডলার ধরা হয়।

এই মীমাংসা ন্যায্য ছিল বলে এক বিবৃতিতে দাবি করেছে উবার। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, "আমরা এই সিদ্ধান্তে হতাশ, আমরা আমাদের অন্যান্য অপশনগুলো যাচাই করছি।"

বিচারকদের সন্তুষ্ট করতে দুই পক্ষই নতুন একটি চুক্তিতে আসতে পারত বলে মত দিয়েছেন চালকদের পক্ষের আইনজীবী শ্যানন লিস-রিওর্ডান।