৩৬০০০০ অ্যাকাউন্ট বন্ধ করেছে টুইটার

২০১৫ সাল থেকে এ পর্যন্ত সন্ত্রাসী কার্যক্রমের প্রচারণা বা হুমকি দেওয়ার অভিযোগে ৩৬০০০০ অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে মাইক্রোব্লগিং সাইট টুইটার, বৃহস্পতিবার এক ব্লগপোস্টে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2016, 03:01 PM
Updated : 19 August 2016, 03:01 PM

এর আগে উগ্রপন্থী ইসলামিক স্টেট সমর্থকদের অ্যাকাউন্টের বিরুদ্ধে ‘পর্যাপ্ত ব্যবস্থা না নেওয়ার’ কারণে এর আগে প্রতিষ্ঠানটির ওয়াশিংটন আর থার্ড-পার্টি বিভিন্ন গ্রুপের অগ্নিচক্ষুর সম্মুখীন হয়েছিল। কিন্তু চলতি বছর ফেব্রুয়ারি থেকে সাইটটি বাড়তি ২৩৫০০০ অ্যাকাউন্ট বাতিল করে। এর আগে ২০১৫ সালের মাঝামাঝি সময় থেকে ১২৫০০০ অ্যাকাউন্ট-এর বিরুদ্ধে ব্যবস্থা নেয় তারা, যেসব অ্যাকাউন্টের অধিকাংশ ইসলামিক স্টেট-এর সঙ্গে সম্পৃক্ত ছিল।

২০১৫ সাল থেকে প্রতিদিন সন্ত্রাস সংশ্লিষ্ট অ্যাকাউন্ট বাতিলের হার ৮০ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে টুইটার। সেই সঙ্গে এ ধরনের কোনো নজির পাওয়া গেলে প্রতিক্রিয়া জানানো সময়ও কমিয়ে আনা হয়েছে বলেও দাবি তাদের, খবর রয়টার্স-এর।

চলতি বছর জুলাইয়ে ফ্রান্স-এর নিস শহরে ট্রাক হামলায় ৮০ জন মানুষকে হত্যার ঘটনার পর উগ্রপন্থীদের বিরুদ্ধে টুইটারের এমন মসৃণ জবাবের প্রশংসা করেছে পর্যবেক্ষক দলগুলো।

আগ্রাসী অ্যাকাউন্টগুলো শনাক্তকরণে প্রথম দিকে প্রতিষ্ঠানটি ব্যবহারকারীদের অভিযোগের উপর নির্ভর করলেও, বর্তমানে প্রতিষ্ঠানটি তাদের অভিযোগ যাচাইয়ের দল বড় করেছে বলে জানিয়েছে। যদিও তাদের মতে, একটি অ্যালগরিদম উগ্রপন্থী প্রজ্ঞাপন শনাক্ত করতে পারে না। অ্যাকাউন্ট বাতিলের পর নতুন অ্যাকাউন্ট খুলেছে এমন ব্যবহারকারীসহ বারবার উগ্রপন্থী আচরণ করা ব্যবহারকারীদের শনাক্ত করতে তারা স্প্যাম-এর বিরুদ্ধে লড়াই করা টুলগুলোর উপর নির্ভর করছে।

ওই ব্লগ পোস্টে প্রতিষ্ঠানটি বলে, “আমাদের কাজ এখনও শেষ হয়নি। টুইটারে এ ধরনের কর্মকাণ্ড বন্ধ করায় উল্লেখযোগ্য পরিবর্তন আনাসহ অর্থপূর্ণ ফলাফল আনতে আমরা আমাদের প্রচেষ্টা অব্যাহত রাখব।”