প্রথম প্রান্তিকে লাভ লেনোভো-র

বছরের প্রথম প্রান্তিকে লাভের হিসাব প্রকাশ করেছে চীনা প্রতিষ্ঠান লেনোভো। এই প্রান্তিকে লাভের পরিমাণ দুই তৃতীয়াংশ বেড়েছে বিশ্বের বৃহত্তম কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠানটির।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2016, 02:49 PM
Updated : 19 August 2016, 02:49 PM

রয়টার্স জানিয়েছে, এ বছরের জুনে শেষ হওয়া প্রথম প্রান্তিকে গত বছরের তুলনায় লাভের পরিমাণ ৬৪ শতাংশ বেড়ে ১৭ কোটি ৮০ লাখ মার্কিন ডলারে পৌঁছেছে। চীনের বেইজিংয়ে সম্পত্তি বিক্রি করে প্রতিষ্ঠানটি লাভ করেছে ১৩ কোটি ২০ লাখ ডলার।

অন্যান্য খাতে ভালো লাভ করলেও আবারো লোকসানের মুখে পড়েছে প্রতিষ্ঠানটির মোবাইল ফোন খাত। ২০১৪ সালে ৩০০ কোটি ডলার মূল্যে মোটোরলার মোবাইল ফোন ব্যবসা কিনে নেয় লেনোভো। তবে সেখান থেকেও লাভের মুখ দেখতে পারেনি প্রতিষ্ঠানটি। গত বছরের তুলনায় এই প্রান্তিকে স্মার্টফোন খাতে লেনোভোর বিক্রি কমেছে ৩১ শতাংশ। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয় ২০১৭ সালের অক্টোবরে শুরু হওয়া নতুন অর্থ বছরের আগে এই খাতে কোনো লাভ আসবে না।

রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে লেনোভোর চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী ইয়াং ইয়ানকিং বলেন, "আমরা ব্যবসা সম্পূর্ণ ঘুরিয়ে ফেলতে পারি। লেনোভো আরও লাভজনক প্রিমিয়াম স্মার্টফোন খাতের দিকে নজর দিচ্ছে।"

এর আগে লেনোভোর পক্ষ থেকে জানানো হয় গুগলের কাছ থেকে মোটোরলার মোবাইল ফোন ব্যবসা কিনে এই প্রান্তিকেই লাভ করবে প্রতিষ্ঠানটি। ১৮ অগাস্ট ইয়াং বলেন, "মোটোরলা বেশ উন্নতি করেছে।"

গবেষকদের মতে, এপ্রিল-জুন মাসে স্মার্টফোন বাজারে লেনোভোর শেয়ার ছিলো ৪.৫ শতাংশ, যেখানে স্যামসাংয়ের শেয়ার ছিলো ২৪ শতাংশ। আর ১৫ শতাংশ শেয়ার ছিলো অ্যাপলের দখলে।

প্রথম প্রান্তিকে সমগ্র লেনোভোর আয় গত বছরের তুলনায় ছয় শতাংশ বেড়ে ১০০৫ ডলারে দাঁড়িয়েছে। বিশ্লেষেরা ধারণা করেছিলেন এ প্রান্তিকে লেনোভোর গড় আয় হবে ৯৬৩ কোটি।