সেক্স টেপ মামলায় দেউলিয়া গকার

চলতি প্রকাশের পরের সপ্তাহে অনলাইন সংবাদ ও মতামতের সাইট গকার ডটকম বন্ধ হয়ে যাবে, জানিয়েছে এর মালিক প্রতিষ্ঠান গকার মিডিয়া গ্রুপ। ১৪ বছর ধরে ওয়েবসাইটি পরিচালনার পর বৃহস্পতিবার এমন খবর জানায় ইন্টারনেটভিত্তিক এই মার্কিন প্রকাশনা প্রতিষ্ঠান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2016, 02:24 PM
Updated : 19 August 2016, 02:24 PM

দেউলিয়া হয়ে যাওয়ার কারণে নিলামে উঠা গকার-কে সাড়ে ১৩ কোটি ডলারের বিনিময়ে ইউনিভিশন হোল্ডিংস ইনকর্পোরেটেড কিনে নেওয়ার দুই দিন পর এই সিদ্ধান্ত এল, জানিয়েছে রয়টার্স।

দেউলিয়া গকার-এর জন্য করা নিলামে ইউনিভশন জয়ী হওয়ার বিষয়টি মার্কিন আদালতে বিবেচনার মুখোমাখি হবে।

নারীবিষয়ক ওয়েবসাইট জেজেবেল, প্রযুক্তি সাইট গিজমোডো আর গেইমিং সাইট কোটাকু-ও গকার মিডিয়া গ্রুপ পরিচালনা করে। ওয়েবসাইটটির পরিচালনা আর আর্কাইভ নিয়ে স্বল্পমেয়াদী পরিকল্পনা থাকলেও, তা এখনও চূড়ান্ত করা হয়নি বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

কোটাকু-এর প্রধান সম্পাদক স্টিফেন টোটিলো বলেন, “কোটাকুসহ আমাদের অন্যান্য সাইটগুলো চালু থাকছে, কিন্তু কাঁপিয়ে দেওয়া গকার ডটকম-কে হারানোটা বেদনাদায়ক।”

চলতি বছর জুনে একটি ‘সেক্স টেপ’ প্রকাশ নিয়ে সাবেক রেসলার হাল্ক হোগান (আসল নাম টেরি বললে)-এর করা এক প্রাইভেসি মামলায় আদালতের রায়ে ১৪ কোটি ডলার জরিমানার মুখে পড়ার পর, দেউলিয়া হয়ে যায় গকার ডটকম। তারকা আর মিডিয়া নিয়ে সমালোচনার জন্য পরিচিত গকার ২০১২ সালে একটি এক মিনিট ৪১ সেকেন্ড দৈর্ঘ্যের একটি ‘এডিটেড ভিডিও’ প্রকাশ করে। ওই ভিডিও-তে দেখা যায়, হোগান তার ঘনিষ্ট বন্ধুর স্ত্রীর সঙ্গে বিছানায়।

২০০৭ সালে মার্কিন ধনকুবের ও বিনিয়োগকারী পিটার থিল-এর সমকামীতা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে গকার। এবার হোগান-এর মামলায় অর্থ জোগান দেন থিল। থিল পেপাল-এর একজন সহ-প্রতিষ্ঠাতা ও ফেইসবুকের একজন বিনিয়োগকারী।

জরিমানা থেকে বাঁচতে চলতি মাসে নিজেকে দেউলিয়া ঘোষণা করে আদালতে নথি দাখিল করেন গকার প্রতিষ্ঠাতা নিক ডেনটন।