আসছে ‘দ্বিগুণ শক্তির’ ব্যাটারি

বর্তমান সময়ের অত্যাধুনিক স্মার্টফোনগুলো স্ক্রিন রেজুলিউশন আর ঝকঝকে ক্যামেরাতে যথেষ্ট উন্নতি করতে পারলেও, একবার চার্জ দিয়ে ২৪ ঘণ্টা টিকে থাকার মতো সক্ষমতা নিয়ে লড়াই করতে হচ্ছে অনেক নির্মাতা প্রতিষ্ঠানকে।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2016, 02:18 PM
Updated : 19 August 2016, 02:18 PM

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি)-এর প্রতিষ্ঠিত একটি প্রতিষ্ঠান নতুন ধরনের এক ব্যাটারি তৈরি করতে সক্ষম হয়েছে, যা এমন সমস্যা সমাধান করতে পারে।

ব্রিটিশ ট্যাবলয়েড মিরর জানিয়েছে, এই লিথিয়াম মেটাল ব্যাটারি প্রচলিত লিথিয়াম আয়ন ব্যাটারি থেকে প্রায় দ্বিগুণ শক্তি ধারণ ক্ষমতা সম্পন্ন। ধারণা করা হচ্ছে, ২০১৭ সালের মধ্যে এই ব্যাটারি বাজারে আসবে।

"প্রায় দ্বিগুণ শক্তি ধরে রাখার ক্ষমতা আর অর্ধেক আকারের এই ব্যাটারি আগের লিথিয়াম আয়ন ব্যাটারির মতোই একই স্থায়িত্ব সম্পন্ন হয়", বলেন সলিড এনার্জি সিস্টেমস-এর নির্বাহী আর সহ-উদ্ভাবক কিচাও হু।

"অথবা এমনও হতে পারে আমরা এমন ব্যাটারি তৈরি করতে পারি, যা লিথিয়াম আয়ন ব্যাটারির সমান এবং একইসঙ্গে তার দ্বিগুণ ক্ষমতাসম্পন্ন।"

সলিড এনার্জি সিস্টেমস প্রতিষ্ঠানটি মূলত ব্যাটারি প্রযুক্তির বিকাশ আর উন্নতি নিয়ে কাজ করে থাকে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, এর নতুন ব্যাটারি প্রযুক্তি স্মার্টফোনের আগে ড্রোনে ব্যবহার হবে এবং পরে তা বৈদ্যুতিক গাড়িতেও ব্যবহৃত হবে।

হু বলেন, "শিল্পমান অনুযায়ী কোনো বৈদ্যুতিক গাড়ি একবার চার্জে অন্তত ২০০ মাইল যাওয়ার কথা।"