স্বচালিত গাড়ি, উবার-ভলভো জোট

স্বচালিত গাড়ি নির্মাণ নিয়ে অনলাইন অ্যাপভিত্তিক ট্যাক্সিসেবাদাতা প্রতিষ্ঠান উবারের সঙ্গে জোট বেঁধেছে অটোমোবাইল নির্মাতা সুইডিশ প্রতিষ্ঠান ভলভো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2016, 02:45 PM
Updated : 18 August 2016, 02:45 PM

এই দুই প্রতিষ্ঠান মিলে প্রাথমিকভাবে ভলভো-এর ফ্ল্যাগশিপ এক্সসি৯০ এসইউভি গাড়ি বানাবে। এ প্রকল্পে দুই প্রতিষ্ঠান থেকে প্রায় সমানভাবে বিনিয়োগ করা হবে বলে জানিয়েছে রয়টার্স।

এই প্রকল্পে উবার ভলভো গাড়ি কিনে তাতে নিজেদের চালকবিহীন নিয়ন্ত্রণ ব্যবস্থা স্থাপন করবে। নিজেদের যাত্রীসেবায় বিশেষ প্রয়োজনে এই সিস্টেম ব্যবহার করা হবে।

একই গাড়ি ভলভো তাদের নিজস্ব স্বয়ংক্রিয় গাড়ি প্রকল্পে ব্যবহার করবে। তবে, এই প্রকল্পের গাড়িতে তারা এখনও একজন চালক রাখার বিষয়টি বিবেচনায় রেখেছে।

এ খাতে করা বিনিয়োগ দিয়ে গাড়ি আর বাঁধা শনাক্তকরণে ব্যবহৃত সেন্সর-এর মতো হার্ডওয়্যার আর স্বচালিত গাড়ির সফটওয়্যার খাতে গবেষণা ও উন্নয়নে ব্যবহৃত হবে। 

চলতি বছর এপ্রিলে জানা যায়, ২০১৬ সাল থেকেই লন্ডনের গণপরিবহন চলাচলের রাস্তায় চালকবিহীন গাড়ির পরীক্ষা চালানোর পরিকল্পনা করেছে ভলভো। একই ধরনের পরীক্ষা সুইডেনের গোথেনবার্গেও চালানো হবে। প্রাথমিকভাবে গাড়িগুলো আংশিক স্বয়ংক্রিয় হবে যাতে মানুষ ভ্রমণ করতে পারবে। ‘ড্রাইভ মি লন্ডন’ নামের পরীক্ষাটি এ প্রযুক্তিকে উন্নত করার জন্য প্রতিদিনের যাতায়াত থেকে তথ্য সংগ্রহ করবে এবং বাস্তব জগতের পরিস্থিতির সঙ্গে মিলিয়ে নেবে।

২০১৮ সালের মধ্যে ছোট পরিসরে প্রায় ১শ’ স্বয়ংক্রিয় গাড়ির পরীক্ষা চালানো হবে বলে ওই সময় জানা যায়।