বিজ্ঞাপনে অ্যাপল ঠেকাতে গুগল, মাইক্রোসফট

মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের সঙ্গে লড়াইয়ে নেমেছে প্রতিষ্ঠানটির দুই বড় প্রতিদ্বন্দ্বী।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2016, 02:40 PM
Updated : 18 August 2016, 02:40 PM

চলতিমাসে দুটি আলাদা টিভি চ্যানেল আর ইউটিউবে দেখানো বিজ্ঞাপনে অ্যাপলের পণ্য ব্যবহারেব্যবহারকারীদের থাকা কিছু সীমাবদ্ধতার কথা তুলে ধরেছে একই দেশের অন্য দুইপ্রযুক্তি জায়ান্ট গুগল আর মাইক্রোসফট।

মঙ্গলবারঅ্যাপলের 'আইপ্যাড প্রো' আর 'সিরি'-এর সঙ্গে সারফেইস প্রো ৪ ট্যাবলেট আর কর্টানাস্মার্ট অ্যাসিস্ট্যান্স নিয়ে লড়াইয়ে নেমেছে মাইক্রোসফট, ভাষ্য সিএনএন-এর।মাইক্রোসফট-এর নতুন ওই বিজ্ঞাপনে দেখা যায়, 'আইপ্যাড' আর 'সিরি' নতুন কিবোর্ড পেয়েপার্টির আয়োজন করছে। বিজ্ঞাপনে, সিরি, কর্টানা-কে বলে, "আমি এখন তোমার মতোইএকটি কম্পিউটার"। কর্টানা বলে, "তাহলে কি তোমার ইনটেল কোর প্রসেসরের মতোক্ষমতা আছে?" প্রত্যুত্তরে সিরি জানায়, "আমি বলেছি, আমি শুধুই একটিকিবোর্ড পেয়েছি"।

মাইক্রোসফটতারপর কর্টানার সঙ্গে সারফেইস প্রো ৪-এর কিছু ফিচার প্রদর্শন করে, যা শেষ পর্যন্তসিরি-কে স্বীকার করতে বাধ্য করে, "মনে হয় পার্টির ধারণা খুব একটা ভাল ছিলনা"।

বছরেরপর বছর ধরে, অ্যাপল আর মাইক্রোসফট এক অপরের সঙ্গে বিপণন প্রচারণাতেও প্রতিযোগিতাকরে আসছে। সেই সঙ্গে অ্যাপল পিসিবিরোধী প্রচারণাও চালাচ্ছে। এরই ধারাবাহিকতায়,জাস্টিন লং এবং জন হগম্যান অভিনীত পিসিবিরোধী একাধিক বিপণন প্রচারণায় অংশ নিচ্ছেম্যাক নির্মাতারা।

সিএনএনজানিয়েছে, এ বছর মাইক্রোসফট তার বিজ্ঞাপনে "পিসি ম্যাকের চেয়ে বেশি কিছু করতেপারে" - এমন বার্তা তুলে ধরতে চেয়েছে।

গুগলঅবশ্য আরেকটু 'ভদ্র' আর 'অমায়িকভাবে' ভাগ বসিয়েছে অ্যাপলের সঙ্গে। অগাস্টেরশুরুতেই তারা ৬০ সেকেন্ডের গুগল ফটো অ্যাপ তৈরি করেছে।

তারাপ্রচারণার অংশ হিসেবে এক বিজ্ঞাপনে দেখিয়েছে, একটি মেয়ে জন্মদিনে মোমবাতি নেভানোরসময় আর তিমি মাছ পানি থেকে লাফ দেওয়ার সময় ব্যবহারকারী যখন ছবি তুলছেন তখনি একটিপপ-আপ বক্স আসে আর তাতে লেখা থাকে "স্টোরেজ পূর্ণ। আপনার ফোনে পর্যাপ্ত জায়গানেই।"

বিজ্ঞাপনেদেখানো ফোনটি আইফোন না হলেও তাতে দেখানো নকশা আর বার্তা দেখতে আইফোনের মতোই দেখায়হুবহু। ধারণা করা যায়, এই বিজ্ঞাপন দিয়ে গুগল মূলত আইফোনের 'সীমিত স্টোরেজ'সমস্যাই সবার সামনে জোর দিয়ে তুলে ধরেছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক