১৪ হাজার কর্মী ছাঁটাইয়ে সিসকো

প্রায় ১৪ হাজার কর্মীকে ছাঁটাই করতে যাচ্ছে নেটওয়ার্কিং পণ্য নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান সিসকো সিস্টেমস। ছাঁটাইয়ের অংকটা প্রতিষ্ঠানটির বৈশ্বিক মোট কর্মীর প্রায় ২০ শতাংশ, প্রতিষ্ঠানের সঙ্গে ঘনিষ্ঠ সূত্রের বরাতে জানিয়েছে প্রযুক্তি সাইট সিআরএন। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2016, 02:38 PM
Updated : 17 August 2016, 02:38 PM

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের স্যান হোসেভিত্তিক সিসকোসামনের কয়েক সপ্তাহের মধ্যেই এই পদক্ষেপ নিতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। ওইপ্রতিবেদনে বলে হয়েছে, প্রতিষ্ঠানটি তাদেরহার্ডওয়্যারভিত্তিক ব্যবসায় থেকে সরে সফটওয়্যারকেন্দ্রিক ব্যবসায়ের দিকে সরতেথাকার কারণেই এই পদক্ষেপ, জানিয়েছে রয়টার্স।  

চলতি বছর ৩০ এপ্রিল পর্যন্ত হিসেব অনুযায়ী মোট কর্মী সংখ্যা ছিল ৭০ হাজার।কর্মী ছাঁটাইয়ের বিষয়ে প্রতিষ্ঠানটি কোনো মন্তব্য করতে রাজি হয়নি। 

‘সফটওয়্যারভিত্তিক ভবিষ্যৎ ব্যবসায়’-এর জন্যকর্মী নেওয়ার উদ্দেশ্যে প্রতিষ্ঠানটি ‘ভিন্ন দক্ষতা মান’ ঠিক করছে। ডেটা সেন্টারেরজন্য ক্লাউডভিত্তিক টুল আর ডেটা অ্যানালিটিকস সফটওয়্যারের মতো পণ্যগুলো নিয়েঘাঁটছে সিসকো।  

প্রতিষ্ঠানতি ইতোমধ্যে কর্মীদের জন্য আগেই অবসরের যাওয়ার প্যাকেজ প্রস্তাবকরছে বলে সিআরএন-এর প্রতিবেদনে জানানো হয়েছে। 

মঙ্গলবার পর্যন্ত নাসডাক-এ সিসকো-এর শেয়ার প্রতি মূল্য ৩১.১২ ডলারে শেষহয়। 

সাম্প্রতিক বছরগুলোতে পিসি ব্যবসায় মন্দার কারণে সিসকো ছাড়াও মাইক্রোসফট, এইচপি আর ইনটেল-এর মতো টেকজায়ান্টগুলোও কর্মী ছাঁটাইয়ের ঘোষনা দিয়েছে। ২০১৪ সালের জুলাইয়ে ১৮ হাজার কর্মীছাঁটাইয়ের ঘোষণা দিয়েছিল মাইক্রোসফট। ২০১৫ সালের সেপ্টেম্বরে এইপি জানিয়েছিল, তারা তিন বছরের মধ্যে ৩৩,৩০০ কর্মী ছাঁটাইকরবে বলে ধারণা করছে। চলতি বছর এপ্রিলে ইনটেল ১২ হাজার কর্মী ছাঁটাইয়ের কথা জানায়।  

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক