গুগলের নতুন অপারেটিং সিস্টেম 'ফিউশিয়া'

স্মার্টফোন এবং কম্পিউটারের জন্য সম্পূর্ণ নতুন অপারেটিং সিস্টেম তৈরি করছে মার্কিন সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। 'ফিউশিয়া' নামের নতুন প্রকল্পে কাজ করছে এই প্রতিষ্ঠানটি। 

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2016, 02:28 PM
Updated : 17 August 2016, 02:28 PM

এযাবৎ অপারেটিং সিস্টেমের লড়াইটা চলে আসছিল উইন্ডোজ-ম্যাক আর আইওএস-অ্যান্ড্রয়েড এর মধ্যে। এর বাইরে বেশ কিছু অপারেটিং সিস্টেম এলেও সেগুলো তেমন প্রভাব বিস্তার করতে পারেনি। নতুন ফিউশিয়া অপারেটিং সিস্টেম দিয়ে গুগল ঠিক কোন অপারেটিং সিস্টেমের সঙ্গে লড়াইয়ে নামতে যাচ্ছে সেটি এখনও স্পষ্ট নয়, জানিয়েছে সিনেট।

গুগলের পক্ষ থেকে জানানো হয়, মডার্ন ফোন এবং মডার্ন কম্পিউটারের জন্যই এই অপারেটিং সিস্টেম তৈরি করছে তারা। এখন প্রশ্ন উঠতে পারে, এ ধরনের ডিভাইসের জন্য গুগলের অ্যান্ড্রয়েড এবং ক্রোম অপারেটিং সিস্টেম থাকা সত্ত্বেও এই নতুন অপারেটিং সিস্টেম কেন?

বর্তমানে অনেক জনপ্রিয় অপারেটিং সিস্টেম থাকলেও এখানে আরও অনেক কাজ করার আছে বলেই বিশ্বাস করেন ডেভেলপাররা। 'ফিউশিয়া' গুগলের নিজেদের অপারেটিং সিস্টেমের সঙ্গেই প্রতিযোগিতা করবে বলে ধারণা করা হচ্ছে।

সম্পূর্ণ নতুন অপারেটিং সিস্টেম তৈরি করা সবসময়ই একটা চ্যালেঞ্জ। নতুন প্লাটফর্মে ডেভেলপারদের অংশগ্রহণ মূলত নির্ভর করে গ্রাহকের জনপ্রিয়তার উপর। এর সে কারণেই বিওএস, ফায়ারফক্সওএস এবং উইন্ডোজ ফোনের মতো অপারেটিং সিস্টেমগুলো টিকতে পারেনি।

বিভিন্ন অপারেটিং সিস্টেম নিয়ে কাজ করা নামজাদা ডেভেলপারদের নিয়েই ফিউশিয়া-র দল গঠন করা হয়েছে। অ্যাপল যেমন তাদের সম্পূর্ণ নতুন অপারেটিং সিস্টেম আইওএস দিয়ে বাজারে প্রভাব বিস্তার করেছে গুগলও তাদের এই অপারেটিং সিস্টেম দিয়ে তেমন কিছুই করার প্রত্যাশা করছে।

নতুন অপারেটিং সিস্টেম তৈরিতে গ্রাহকের জনপ্রিয়তা নির্ভর করে অ্যাপ সেবার উপর। এক্ষেত্রে সেটিই সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়।

গার্টনার-এর বিশ্লেষক মাইকেল সিলভার বলেন "গ্রাহক অপারেটিং সিস্টেম চালাতে চায় না, তারা অ্যাপ চালাতে চায়।"

তিনি আরও জানান, গুগুল তাদের নতুন অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড এর জন্য সামঞ্জস্যপূর্ণ করে তৈরি করতে পারে। তা হলেও ফিউশিয়া দিয়ে ভালো সূচনা করাটা গুগলের জন্য কঠিন হবে বলেই মনে করেন সিলভার।