হাতে লাগানো ট্যাটু হবে ট্র্যাকপ্যাড

যুক্তরাষ্ট্রের এমআইটি মিডিয়া ল্যাব-এর একদল পিএইচডি গবেষক আর মাইক্রোসফট রিসার্চ-এর গবেষকরা নতুন একটি পরিধানযোগ্য ডিভাইস নিয়ে এসেছেন। এটি হচ্ছে একটি অস্থায়ী ট্যাটু, যা একটি টাচপ্যাডে পরিণত হতে পারে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2016, 10:31 AM
Updated : 15 August 2016, 10:31 AM

এই ট্যাটুর মাধ্যমে ব্যবহারকারীরা দূর থেকে তাদের স্মার্টফোন নিয়ন্ত্রণ করতে পারবেন আর এনএফসি নেটওয়ার্ক ব্যবহার করে ডেটা শেয়ার করতে পারবেন।

এমআইটি-এর ওয়েবসাইটে এই প্রযুক্তি নিয়ে ব্যাখ্যা দেওয়া হয়েছে। চলতি বছর সেপ্টেম্বরে 'ডুয়োস্কিন' নামের এই পরিধানযোগ্য ডিভাইস উপস্থাপন করা হবে বলে জানিয়েছে মার্কিন প্রযুক্তি সাইট ভার্জ। গবেষকরা জানিয়েছেন, ব্যবহারকারীরা কোনো গ্রাফিক সফটওয়্যার ব্যবহার করে একটি সার্কিটের নকশা বানাতে পারবেন, এই ট্যাটু বের করতে পারবেন এবং পরে এতে অন্যান্য উপাদান যোগ করতে পারবেন, যার মাধ্যমে ট্যাটুটি স্বক্রিয় হয়ে উঠবে।

এই ট্যাটু ব্যবহার করে ব্যবহারকারী তার ত্বককে একটি ট্র্যাকপ্যাডে পরিণত করতে পারবেন। তাপমাত্রার উপর ভিত্তি করে এটি রঙ বদলাবে এমন করে বানাতে পারবেন। এমনকি এমআইটি'র এক ছবিতে এই ট্যাটুর সঙ্গে এলইডি আলোও দেখা যায়।

আমাদের ত্বককে একটি টাচস্ক্রিনের মতো বানাবে এমন ডিভাইস বানানোর চেষ্টা গবেষকদের জন্য এটিই প্রথম নয়। ২০১০ সালে কার্নেগি মেলন-এর একজন শিক্ষার্থী মাইক্রোসফট রিসার্চ-এর সহযোগিতায় স্কিনপুট নামের একটি ডিভাইস এনেছিলেন। এটি ব্যবহারকারীর হাতের কজ্বি বা হাতের পেছনের ভাগ 'আঙ্গুল দিয়ে ব্যবহারযোগ্য ক্যানভাস'-এ পরিণত হয়।

এই ট্যাটু দিয়ে কোনো ডিভাইস নিয়ন্ত্রণ, দরজা খোলা বা বন্ধ করাও যেতে পারে।