এআর নিয়ে কুকের আভাস

অনেকেই যে বিষয়টিকে পরবর্তী কম্পিউটিং প্ল্যাটফর্ম হিসেবে দেখছে, সেদিকেই নিজ প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে বলে আভাস দিয়েছেন মার্কিন টেক জায়ান্ট অ্যাপল প্রধান টিম কুক। 

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2016, 10:29 AM
Updated : 15 August 2016, 10:29 AM

মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট-এর সঙ্গে এক সাক্ষাৎকারে কুক বলেন, অ্যাপল বাস্তব জীবনের উপর ডিজিটাল ছবি চিত্রায়িত করা প্রযুক্তি, অগমেন্টেড রিয়ালিটি নিয়ে “অনেক কিছু করছে”। 

কুক বলেন, “আমি মনে করি, এআর অত্যন্ত চমৎকার আর গুরুত্বপূর্ণ প্রযুক্তি। এ কারণেই, হ্যাঁ, এটি একটি কিছু যা নিয়ে পর্দার আড়ালে আমরা অনেক কিছু করছি।”

অ্যাপল যে এআর-এর প্রতি আগ্রহী, তা নিয়ে কুক এবারই প্রথম ইঙ্গিত দেননি। সম্প্রতি প্রতিষ্ঠানের আর্থিক প্রতিবেদন ঘোষণার আগে অনেকটা বড় পরিসরের শব্দের মাধ্যমে এমন কিছু ইঙ্গিত করেন তিনি। কিন্তু এবারই প্রথম তিনি এআর-এর কথা উল্লেখ করেন এবং জানান যে তার প্রতিষ্ঠান এটি নিয়ে কাজ করছে, জানিয়েছে ব্যবসায়-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার।

অ্যাপল এআর ক্ষেত্রে অনেক প্রতিষ্ঠান আর বিশেষজ্ঞকে সঙ্গে নিয়েছে। চলতি বছর জানুয়ারিতে অর্থবিষয়ক দৈনিক ফিনান্সিয়াল টাইমস এক প্রতিবেদনে জানায়, অ্যাপল এর একটি বিভাগ রয়েছে, সেখানে শত শত মানুষ এই প্রযুক্তি নিয়ে কাজ করছে।

পণ্য উন্মোচনের আগে শেষ মূহুর্ত পর্যন্ত যে প্রতিষ্ঠানটি নিজেদের করা কাজ নিয়ে সব তথ্য গোপন রাখার চেষ্টা করে, সেই প্রতিষ্ঠানের খোদ প্রধানই আভাসটা দিয়ে দিয়েছেন। এখন সামনের দিনগুলোতে হয়তো প্রযুক্তি বিশ্ব পেতে পারে অ্যাপলের আনা কোনো এআর প্রযুক্তি, এমনটা আশা করা অ্যাপল প্রেমীদের জন্য এখন বাড়াবাড়ি বলা যাবে না।