ফিলিস্তিন বিতর্ক, গুগলের জবাব

গুগল ম্যাপস থেকে 'সরিয়ে দেওয়া হয়েছে' ফিলিস্তিন-কে, এমন ধারণায় সম্প্রতি আলোচনা-সমালোচনায় মুখর হয়ে উঠে সামাজিক মাধ্যমগুলো। সেই সঙ্গে দাবি উঠে আবারও গুগল ম্যাপস-এ ফিলিস্তিন-কে ফিরিয়ে আনার। এবার এ নিয়ে মুখ খুলেছে মার্কিন এই ওয়াব জায়ান্ট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2016, 01:41 PM
Updated : 14 August 2016, 01:41 PM

সামাজিক মাধ্যমগুলোতে অনেক ব্যবহারকারী দাবি করছিলেন, গুগল তাদের ম্যাপিং সেবা থেকে দেশটিকে মুছে ফেলছে। আর ওই অঞ্চলে ইসরায়েল-কে একমাত্র স্বীকৃত দেশ হিসেবে প্রদর্শন করছে। এ নিয়ে সারা বিশ্বপব্যাপী টুইটার ব্যবহারকারীরা ক্ষোভ প্রকাশ করেন এবং গুগলকে ফিলিস্তিনের মানুষদের কাছে ক্ষমা চেয়ে ম্যাপে আবারও ফিলিস্তিন-কে 'ফিরিয়ে আনার' আহ্বান জানান।

ফোরাম অফ প্যালেস্টাইন জার্নালিস্ট-এর পক্ষ থেকে বলা হয়, "ফিলিস্তিনের নাম মুছে দেওয়ার ঘটনায় আমরা গুগলের নিন্দা জানাই এবং গুগল-কে এই সিদ্ধান্ত প্রত্যাহার করে ফিলিস্তিনের মানুষদের কাছে ক্ষমা চাইতে আহ্বান জানাই।"

অনলাইনে একটি পিটিশনব বানানো হয়, যেখানে ৩০ লাখেরও বেশি মানুষ ফিলিস্তিন-কে গুগল ম্যাপস-এ 'ফিরিয়ে আনার' পক্ষে আহ্বান জানায়।

চটজলদি একটি ভিডিও-এর মাধ্যমে বিষয়টি তুলে ধরে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরাও। কেন গুগল ফিলিস্তিন-কে ম্যাপ থেকে 'সরিয়ে দিয়েছে'? -এমন প্রশ্নের জবাবও দিয়েছে সংবাদমাধ্যমটি। গুগল যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান, আর যুক্তরাষ্ট্র ফিলিস্তিন-কে একট স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় না। এ কারণেই নাকি গুগল এ কাজ করেছে বলে ইঙ্গিত দিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক গণমাধ্যমটি।

এখানেই থেমে থাকেনি ঘটনা, সামাজিক মাধ্যমে শুরু হয় ব্যবহারকারীদের মতবাদ প্রকাশ আর #প্যালেস্টাইনইজহিয়ার লিখে হ্যাশট্যাগ দেওয়ার মাধ্যমে চালানো হয় গুগল বর্জনের প্রচারণা, জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর।

প্রযুক্তি সাইট এনগেজেট-কে গুগলের পক্ষ থেকে বলা হয়, "আমরা একটি ত্রুটি খুঁজে পেয়েছি যা 'ওয়েস্ট ব্যাংক' আর 'গাজা স্ট্রিপ' নাম দুটি সরিয়ে দিয়েছে। আমরা খুব দ্রুত ওই অঞ্চলে নাম দুটি আনতে কাজ করছি।" মানেটা অনেকটা দাঁড়ায়, গুগল ম্যাপস ঠেলে শুধু ওই দুইটি জায়গার নাম সরে গেছে। ফিলিস্তিনের নাম 'সরানোর' প্রশ্নই আসে না, কারণ ফিলিস্তিনের নাম আগে ছিলই না।

গুগল ম্যাপস থেকে সরানোর আগে থেকেই ওয়েস্ট ব্যাংক বা ফিলিস্তিনের পশ্চিম তীর আর গাজা স্ট্রিপ ফিলিস্তিনের শহর হিসেবে বিবেচিত। আর জাতিসংঘের নিজস্ব পরিভাষায় ফিলিস্তিন-কে 'বিধিসম্মত সার্বভৌম রাষ্ট্র' হিসেবে বলা হয়।