ডিলডো-তেও হ্যাকিং ঝুঁকি!

এবার সেক্স টয়ের সাইবার নিরাপত্তা ঝুঁকির কথা জানিয়েছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা। সাইবার অপরাধীরার ব্যবহারকারীদের ‘ডিলডো’ দূর থেকে নিয়ন্ত্রণের ক্ষমতা নিয়ে নিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তারা।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2016, 02:53 PM
Updated : 13 August 2016, 02:53 PM

যৌন চাহিদা মেটাতে নারীদের ব্যবহৃত পুরুষাঙ্গ আকৃতির বিশেষ ডিভাইস-কে ডিলডো বলা হয়।

এমন ঝুঁকির মধ্যে রয়েছে 'উই-ভাইব ৪' নামক ভাইব্রেটর ডিভাইস ব্যবহারকারীরা। ভাইব্রেটরটি ব্লুটুথের মাধ্যমে স্মার্টফোনের অ্যাপ্লিকেশনের সঙ্গে সংযুক্ত করে ব্যবহারকারী পৃথিবীর যে কোনো প্রান্তে থাকা সঙ্গীর একান্ত সান্নিধ্য উপভোগ করতে পারেন।

বিশেষজ্ঞদের মতে, হ্যাকাররা এই ইন্টারনেট সংযোগ নিয়ন্ত্রণ করতে পারে এবং যুগলদের অত্যন্ত অন্তরঙ্গ মুহুর্তে ওয়েব সংযোগ বিচ্ছিন্ন করে দিতে পারে।

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত 'ডেভ কন' নামের হ্যাকিং সম্মেলনে 'গোল্ডফিস্ক' আর 'ফলোয়ার' নামে পরিচিত নিউজিল্যান্ডের দুইজন হ্যাকার বক্তব্য রাখেন বলে জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর।

মার্কিন প্রতিষ্ঠান 'স্ট্যান্ডার্ড ইনোভেশন' এর নির্মিত 'উই-ভাইব ৪' বর্তমানে বিশ্বের প্রায় দুই কোটিরও বেশি মানুষ ব্যবহার করছে। একে '১ নম্বর কাপল ভাইব্রেটর' বলা হয়। এটি দূরবর্তী অবস্থানে থেকে এমনকি ভিডিও কলের সময়ও ব্যবহার করা যায়।

"অতীতে অনেকেই বলেছেন এটি কোনো গুরুতর সমস্যা নয়। কিন্তু আমরা বলতে চাচ্ছি অবাঞ্ছিতভাবে ভাইব্রেটর অ্যাক্টিভেশন মূলত যৌন লাঞ্ছনারই অংশ।" ফলোয়ার বলেন।

আরেকটি উদ্বেগের বিষয় হচ্ছে স্ট্যান্ডার্ড ইনোভেশন-এ থাকা ব্যবহারকারির ডেটা চুরি হওয়ার আশংকা। এসব ডেটার মধ্যে রয়েছে, প্রতি মিনিটে ডিভাইসের তাপমাত্রা পার্থক্য, যা মনিটর করে হ্যাকাররা বুঝতে পারেন ডিভাইসটি কখন ব্যবহার করা হচ্ছে।

"তাদের গোপনীয়তা নীতি অনুসারে, তারা বলেছে যে আইন বাধ্য করলে তারা ব্যবহারকারির ব্যক্তিগত শনাক্তকরণযোগ্য তথ্য প্রকাশ করার অধিকার রাখে। কিন্তু এরকম 'গোপনীয়তার' অর্থ কি তাহলে?" বলেন গোল্ডফিস্ক।

এক বিবৃতিতে স্ট্যান্ডার্ড ইনোভেশন জানিয়েছে, ভাইব্রেটর কোম্পানির কাছে তথ্য পাঠায় কেবল 'ডায়াগনস্টিক পারপাসে'।

প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট, ফ্রাঙ্ক ফেরারি বলেন, "তাপমাত্রা পরিবর্তন ডিভাইসটির অবস্থান নির্দেশ করার জন্য উল্লেখযোগ্য বা যথেষ্ট নয়। শুধু অ্যাপ্লিকেশন ব্যবহারের সময়েই ডেটা সংগ্রহ করা হয়।"