সন্ত্রাস দমনে ব্রিটিশ ‘পতঙ্গ ড্রোন’

ঝাপটানো চার ডানা আর চার পাওয়ালা এক ‘পতঙ্গ’-ই হতে যাচ্ছে সন্ত্রাসবিরোধী যুদ্ধে যুক্তরাজ্যের সর্বশেষ অস্ত্র। পতঙ্গ আকৃতির এই ড্রোনের নাম দেওয়া হয়েছে ড্রাগনফ্লাই।

জাকিয়া শবনম বৃষ্টিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2016, 02:49 PM
Updated : 13 August 2016, 02:49 PM

এই গুপ্তচর ড্রোন হাতের তালুতে মানানসই হয়ে বসে যায় বলে জানিয়েছে স্কাই নিউজ।

অনেক দ্রুত বাতাসে উড়তে সক্ষম ড্রোনটি খোলা জানালা দিয়ে কোনো ভবনের ভেতর প্রবেশ করাতে পারে। শুধু তাই নয়, সেই সঙ্গে ভবনের কোথাও দাঁড়িয়ে আড়ি পেতে কথাও শুনবে এটি। সামনে থেকে আসা কোনো বস্তু আর ভবন শনাক্ত করতে পারায় এটি দ্রুততার সঙ্গে বাঁধা এড়াতে পারে।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ‘ইনোভেশন ড্রাইভ’ হিসেবে বানানো অনেকগুলো সরঞ্জামের মধ্যে এটি একটি।

লেজার ব্যবহার করে শত্রু ড্রোনে ছিদ্র করতে পারা একটি অ্যান্টি-ড্রোন ডিভাইসও সামরিক বাহিনীর সরঞ্জামের কিটে যোগ করা হবে।

এটি দুটো পদ্ধতিতে কাজ করে- ড্রোনে ছিদ্র করে এর বৈদ্যুতিক কলকব্জা নষ্ট করে, আর আলোর সেন্সরগুলো ওভারলোড করে তাতে ত্রুটি সৃষ্টি করে।

নতুন অস্ত্র নিয়ে গবেষণা আর নির্মাণের জন্য ১০ বছর সময়ের জন্য ৮০০ কোটি ব্রিটিশ পাউন্ড বরাদ্দ করা হয়েছে।

এই প্রকল্পে বানানো হয়েছে রাসায়নিক অস্ত্র শনাক্তকারী একটি মোবাইল রোবট, পাইলটকে মাটিতেই প্রশিক্ষণ নিতে সহায়তা করতে বানানো হয়েছে একটি ভার্চুয়াল রিয়ালিটি হেলমেট।

প্রতিরক্ষা সচিব মাইকেল ফ্যালন বলেন, “এই নতুন কার্যক্রমটি যুক্তরাজ্যের অর্থনীতিকেও ধরে রেখে মেধাসম্পন্ন ব্যক্তিদের সহায়তায় আমাদের শত্রুদের থেকে আমাদেরকে এগিয়ে রেখে আমাদের সুরক্ষিত রাখবে।“

“সামনের ১০ বছরের শেষ পর্যন্ত বৃদ্ধি পাওয়া প্রতিরক্ষার জন্য বরাদ্দ অর্থ ক্রমবর্ধমান বিপজ্জনক বিশ্বে যুক্তরাজ্য যাতে তার সামরিক সুবিধা বজায় রাখতে পারে তা নিশ্চিত করবে।”