সিউলে তদন্তের মুখে গুগল

দেশের বাজারের প্রতিযোগিতা টিকিয়ে রাখতে করা কোনো আইন মার্কিন ওয়েব জায়ান্ট গুগল ভেঙ্গেছে কি না তা খতিয়ে দেখতে তদন্ত চালাচ্ছে দক্ষিণ কোরিয়া, জানিয়েছে দেশটির অ্যান্টিট্রাস্ট নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2016, 11:56 AM
Updated : 13 August 2016, 11:56 AM

এক সংক্ষিপ্তবিবৃতিতে কোরিয়া ফেয়ার ট্রেড কমিশন (কেএফটিসি) এই তদন্তের কথা প্রকাশ করেছে। তবে,এক্ষেত্রে তদন্তের প্রকৃতি নিয়ে কোনো নির্দিষ্ট মন্তব্য করা হয়নি। এমনকি গুগলতাদের অ্যান্টিট্রাস্ট নীতিমালা লঙ্ঘন করেছে এমন আশংকা নিয়েও কিছু স্পষ্ট করাহয়নি। এর আগে জুলাইয়ে এ ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট এক সূত্র রয়টার্স-কে জানায়,কেএফটিসি দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে অবস্থিত গুগলের প্রধান কার্যালয় পরিদর্শনকরেছে। 

অ্যান্ড্রয়েডঅপারেটিং সিস্টেমে চলে এমন স্মার্টফোনে আগে থেকে নিজেদের অ্যাপ দিয়ে দেওয়ার বিষয়েগুগলের বিরুদ্ধে বাজারে প্রতিযোগিতাবিমুখ আচরণের অভিযোগ আনার সিদ্ধান্ত নিয়েছেকেএফটিসি, স্থানীয় এক সংবাদ প্রতিবেদনে এমন খবর বের হওয়ার পর এই বিবৃতি দিল দক্ষিণকোরিয়ার অ্যান্টিট্রাস্ট কর্তৃপক্ষ। এর মানে হচ্ছে গুগলের অপারেটিং সিস্টেমঅ্যান্ড্রয়েড চালিত স্মার্টফোনগুলোতে আগে থেকেই গুগলে অ্যাপগুলো লোড করা থাকে,এমনকি সার্চের সময় গুগল অ্যাপগুলো আগে প্রদর্শনের অভিযোগও থাকতে পারে। 

গুগলের মূলপ্রতিষ্ঠান এ নিয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

এই তদন্তের ফলেগুগলের বিরুদ্ধে কোনো আনুষ্ঠানিক অভিযোগ আনা হবে কিনা, তা এখনও স্পষ্ট নয়। এ খবরপ্রকাশের আগের সপ্তাহেই রাশিয়ায় ৬৮ লাখ মার্কিন ডলার জরিমানার মুখে পড়তে হয়েছেগুগলকে, আর একই সঙ্গে ইউরোপিয়ান ইউনিয়নের কয়েকটি মামলা লড়তে হচ্ছে প্রতিষ্ঠানটিকে।

এর আগে ২০১৩ সালেকেএফটিসি গুগলের বিরুদ্ধে একবার তদন্ত চালিয়েছিল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক