বিম-কে কিনল মাইক্রোসফট

যুক্তরাষ্ট্রের সিয়াটলভিত্তিক গেইমিং প্রতিষ্ঠান বিম-কে কিনে নেওয়ার ঘোষণা দিয়েছে মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফট। নিজেদের ভিডিও গেইম কনসোল এক্সবক্স-কে ‘আরও ছড়িয়ে দিতে’ এমন পদক্ষেপ নিল মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2016, 11:42 AM
Updated : 13 August 2016, 11:42 AM

বিম মাত্র কয়েক মাস পুরানো একট প্রতিষ্ঠান। এখন পর্যন্ত প্রতিষ্ঠানটির সম্প্রদায়ে রয়েছেন এক লাখের বেশি মানুষ।

কত দামে প্রতিষ্ঠানটিকে কেন হয়েছে তা মাইক্রোসফট প্রকাশ করেনি বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি। এই ক্রয়ের মাধ্যমে প্রতিষ্ঠানটি কী ধরনের কৌশল অবলম্বন করতে যাচ্ছে তাও জানায়নি তারা। এক ব্লগ পোস্টে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, "এই ক্রয় এক্সবক্স লাইভ-কে আরও সামাজিক ও মজার করতে আমাদের করা অঙ্গীকারকে সমর্থন দেবে।" 

মাইনক্র্যাফট গেইমের নির্মাতা সুইডিশ গেইমিং প্রতিষ্ঠান মোজাং-কে আড়াইশ' কোটি ডলারের বিনিময়ে কিনে নেয় মাইক্রোসফট। এর প্রায় দুই বছর পর বিম-কে কিনল মার্কিন এই সফটওয়্যার জায়ান্ট।

বিম ব্যবহারকারীদেরকে গেইম সরাসরি সম্প্রচারের সুযোগ দেয়। এর মাধ্যমে ব্যবহারকারীরা একে অন্যের গেইমে প্রতিক্রিয়া আর প্রভাব রাখতে পারবে।

চলতি মাসে মাইক্রোসফট এক্সবক্স-এ নতুন একটি সংস্করণ, এক্সবক্স ওয়ান এস বের করতে যাচ্ছে।

এক্সবক্স লাইভ মাইক্রোসফটের মোট লাভে ভালো অবদান রেখেছে। বিম কেনার মাধ্যমে গেইমিং বিভাগে আরও বড় একটি সম্প্রদায়কে একীভূত করে মাইক্রোসফট তাদের এই আয় আরও বাড়াতে পারবে বলে ধারণা করা হচ্ছে।

বিম-এর প্রধান নির্বাহী ম্যাট সালসামেন্ডি বলেন, "এক্সবক্সের অংশ হিসেবে, আমরা আমরা আগে যতটা সমর্থ ছিলাম তার চেয়ে বেশি দ্রুত আগাতে সক্ষম হব। আমরা দল বড় করছি, অবকাঠামো উন্নত করছি, সবচেয়ে গুরত্বপূর্ণ হচ্ছে বিম-এর অসাধারণ সম্প্রদায়-কে সমর্থন দিতে যাচ্ছি।"