অনলাইন মাদকে এগিয়ে যুক্তরাজ্য

যুক্তরাজ্যের মাদক বিক্রেতারা তাদের ইউরোপিয়ান প্রতিদ্বন্দ্বীদের থেকে অনলাইনে বেশি অর্থ উপার্জন করছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

নাজিয়া শারমিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2016, 12:54 PM
Updated : 12 August 2016, 12:54 PM

২০১৬ সালের জানুয়ারিতে ব্রিটিশ মাদক ব্যবসায়ীরা অনলাইন বিক্রয়ের মাধ্যমে ২২ লাখ ডলার উপার্জন করেছে, যার ১৬ শতাংশ শেয়ার বৈশ্বিক অনলাইন মাদক বাজারের বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

এদিকে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের দখলে অনলাইন বাজারের ৩৬ শতাংশ থাকলেও তারা মাত্র ৫০ লাখ ডলার উপার্জনে সক্ষম হয়েছে।

নেদারল্যান্ডস-এর সরকারের সহযোগিতায় র‌্যান্ড ইউরোপ নামের গবেষণা প্রতিষ্ঠান অনলাইন ডার্ক ওয়েবে আটটি বৃহত্তম মাদক বাজার নিয়ে গবেষণা করেছে। র‌্যান্ড ইউরোপ জানিয়েছে, ২০১৩ সালে প্রথম অনলাইন মাদকবাজার সিল্ক রোড বন্ধ করে দেওয়ার পর ডার্ক ওয়েবের মাদক ব্যবসায় তিনগুন বেড়েছে।

সবচেয়ে বেশি উপার্জনকারীরা-

জানুয়ারিতে অনলাইন মাদক ব্যবসার শেয়ার

•      যুক্তরাষ্ট্র- ৩৫.৯%

•      যুক্তরাজ্য- ১৬.১%

•      অস্ট্রেলিয়া- ১০.৬%

•      জার্মানি- ৮.৪%

•      নেদারল্যান্ডস- ৭.৮%

অনলাইন মাদক ব্যবসায় এখনও পুরো মাদক ব্যবসায়ের খুব ছোট একটা অংশকেই পরিবেশন করে। র‌্যান্ড-এর মতে যার অর্থমূল্য ইউরোপে এক মাসে এক হাজার সাতশ' কোটি পাউন্ডের সমান।

র‌্যান্ড জানিয়েছে, অনলাইন মাদক ব্যবসায়ের গোপনীয়তার জন্য বেশ কিছু তথ্য সংগ্রহে তাদের সমস্যার সম্মুখীন হতে হয়েছে।

এই ব্যবসায়ের অধিকাংশ ক্রেতা-বিক্রেতা একই উপমহাদেশের। আঞ্চলিকভাবে উৎপন্ন গাঁজার জনপ্রিয়তা বেশি। তবে, মোট মাদকের ১৯ শতাংশ ওষুধ হিসেবে প্রেসক্রাইব করা হয়।

গবেষকেরা দেখেছেন গাঁজা এবং ইকস্ট্যাসির মতো মাদকগুলো ‘পার্টি’ বা কোনো অনুষ্ঠানে ব্যবহারের জন্য অনলাইন লেনদেনের উপর নির্ভর করা হয়।