স্যামসাং বানাবে এনভিডিয়া'র চিপ

নতুন ধরনের গ্রাফিক্স প্রসেসর ইউনিট (জিপিইউ) উৎপাদনে গ্রাফিক্স চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান এনভিডিয়া-এর কাছ থেকে একটি অর্ডার পেয়েছে দক্ষিণ কোরিয়াভিত্তিক ইলেকট্রনিক্স পণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং, শুক্রবার নাম প্রকাশ না করা সূত্রের বরাতে এ খবর জানিয়েছে দক্ষিণ কোরীয় দৈনিক চোসুন বিজ। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2016, 12:47 PM
Updated : 12 August 2016, 12:47 PM

ওই প্রতিবেদনে জানানো হয়, স্যামস্যাং তাদের ১৪- ন্যানোমিটার উৎপাদন প্রযুক্তি ব্যবহার করে এই নতুন প্রজন্মের জিপিইউ উৎপাদন করবে। চলতি বছরের শেষ নাগাদ এই উৎপাদন কার্যক্রম শুরু হবে। এ ক্ষেত্রে মার্কিন প্রতিষ্ঠানটির প্যাসকেল আর্কিটেকচার-এর উপর নির্ভর করে এই জিপিইউ বানানো হবে। তবে ঠিক কত দামে স্যামসাং এই অর্ডার পেয়েছে তা নির্দিষ্ট করে বলা হয়নি।

এ নিয়ে স্যামসাংয়ের একজন মুখপাত্র কোনো মন্তব্য করতে রাজী হননি। অন্যদিকে, এনভিডিয়ার সঙ্গে এ নিয়ে তাৎক্ষণিকভাবে যোগাযোগ করা সম্ভব হয়নি বলে জানিয়ছে রয়টার্স।

চলতি বছর মে মাসে এক খবরে জানা যায়, স্বয়ংক্রিয় কার কম্পিউটার এবং ডিজিটাল ককপিট বানিয়েছে গ্রাফিক্স প্রসেসিং চিপ নির্মাতা প্রতিষ্ঠান এনভিডিয়া। সে সময় প্রতিষ্ঠানটি তাদের সর্বশেষ বার্ষিক প্রতিবেদনে জানায়, দেড়শ'টি ম্যাকবুক প্রো নোটবুকের সমান প্রসেসিং ক্ষমতাসম্পন্ন এই স্বয়ংক্রিয় প্রযুক্তিটি বর্তমানে এক কোটিরও বেশি গাড়িতে চালু আছে। এ ছাড়াও ইন-কার ন্যাভিগেশন এবং এন্টারটেইনমেন্ট সিস্টেমও নিয়ন্ত্রণ করবে এনভিডিয়া প্রযুক্তি।

স্বয়ংক্রিয় গাড়ির এই প্রযুক্তির বাজারে হাড্ডাহাড্ডি প্রতিযোগিতার মুখোমুখি হতে যাচ্ছে এনভিডিয়া। প্রতিযোগিতার এই দৌড়ে পা দিচ্ছে সেমিকন্ডাক্টর জায়ান্ট ইনটেল, কোয়ালকম এবং টেক্সাস ইনস্ট্রুমেন্টস। তবে এতে এনভিডিয়ার প্রধান প্রতিদ্বন্দ্বী হতে যাচ্ছে চিপ নির্মাতা প্রতিষ্ঠান মোবিলাই।