হ্যাকিং ঝুঁকিতে ফোক্সভাগেন

জার্মান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোক্সভাগেন গাড়ির চাবিহীন দরজা খোলার সিস্টেম হ্যাক করা সম্ভব, সম্প্রতি এমনটাই উঠে এসেছে এক গবেষণায়। ইউনিভার্সিটি অফ বার্মিংহাম-এর কম্পিউটার সুরক্ষা বিশেষজ্ঞের প্রকাশিত এক নথিতে বলা হয়, সস্তা প্রযুক্তি পণ্য দিয়েই এসব গাড়ির নকল রিমোট তৈরি করা যেতে পারে।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2016, 12:13 PM
Updated : 12 August 2016, 12:13 PM

গত ২০ বছরে বিশ্বজুড়ে কোটি কোটি গাড়ি বিক্রি করেছে প্রতিষ্ঠানটি। ফোক্সভাগেন গ্রুপের মালিকানায় আউডি, বেন্টলি, বুগাটি, ল্যাম্বরঘিনি, পোর্শ, সিয়াট, স্কোডা এবং ফোক্সভাগেন-এর তৈরি এসব গাড়ি বিক্রি করা হয়। নতুন তথ্য অনুযায়ী তাই ঝুঁকির মধ্যে রয়েছে প্রতিষ্ঠানের অসংখ্য গাড়ি, জানিয়েছে রয়টার্স।

নথিতে বলা হয়, গাড়ির চালক যখন গাড়ি খুলতে চাবির বাটন চাপে তখনই কাছ থেকে সেই রেডিও সিগনাল ধারণ করে রিমোটের ক্লোন তৈরি করা যেতে পারে। আর সেটি খুব সস্তা পণ্য দিয়েই করা সম্ভব।

তথ্য অনুসারে ১৯৯৫ সাল থেকে বিক্রি হওয়া প্রায় সকল আউডি, সিয়াট এবং স্কোডা গাড়ি ঝুঁকির মধ্যে রয়েছে, যার সংখ্যা ১০ কোটি। এই ত্রুটি প্রথম ধরা পড়ে ২০১৬ মডেলের আউডি কিউ৩ গাড়িতে।

নথিতে বলা হয়, "এটি অনুমেয় যে অতীতে ফোক্সভাগেন গ্রুপের তৈরি করা সকল গাড়িই একটি 'অপরিবর্তনীয়-চাবি' সিস্টেম ব্যবহার করে যেটি সুরক্ষিত নয়।"  এক্ষেত্রে আউডির কিছু গাড়ি এই সিস্টেমের আওতায় পড়ে না এমনটাও উল্লেখ করা হয়েছে।

গবেষকেরা আরও জানান ফোক্সভাগেনের নতুন এমকিউবি প্লাটফর্মে তৈরি গলফ ৭ গাড়িতে এই ত্রুটি পাওয়া যায়নি। "এখনও কিছু ফোক্সভাগেন গাড়ি আছে নতুন প্লাটফর্মে প্রস্তুতকৃত নয় এবং যারে মানে সেগুলো হামলার জন্য সুরক্ষিত নয়।"

এ ব্যাপারে ফোক্সভাগেনের এক মুখপাত্র জানান প্রতিষ্ঠানের তৈরি গলফ, টিগুইয়ান, টৌরান এবং প্যাসেট মডেলের গাড়ি ব্যবহারে কোনো ঝুঁকি নেই।

এই সুরক্ষা ত্রুটি ফোক্সভাগেন ছাড়াও অন্য প্রতিষ্ঠানের তৈরি গাড়িতেও থাকতে পারে। এর মধ্যে ফোর্ডের বেশ কয়েকটি মডেলের গাড়ি রয়েছে।

ফোর্ডের মুখপাত্র জন গার্ডিনার বলেন, "আমরা এই ত্রুটি নিয়ে সতর্ক এবং আমরা এখন আমাদের নতুন গাড়িতে উল্লেখিত সিস্টেম ব্যবহার করি না।"

এই সুরক্ষা ত্রুটির কারণে গাড়ি আনলক সিস্টেমের 'এইচটি২' চিপ পরিবর্তনের পরামর্শ দিয়েছেন সুরক্ষা গবেষকেরা। ১৯৯৮ সালে প্রথমবারের মত গাড়িতে এই চিপ ব্যবহার করা হয়।