'বর্ণবাদী' সমালোচনায় পিছু হটলো স্ন্যাপচ্যাট

ছবি শেয়ারিং অ্যাপ স্ন্যাপচ্যাটে নতুন একটি ফেইস ফিল্টার নিয়ে তুমুল সমালোচনার ঝড় উঠেছে ব্যবহারকারীদের মধ্যে।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2016, 11:31 AM
Updated : 12 August 2016, 11:31 AM

এ ফিল্টারটিকে পূর্ব এশিয়ার বসবাসকারীদের অনুকরণে তৈরি 'ইয়েলোফেইস' ফিল্টার হিসেবে উল্লেখ করে, ক্ষুব্ধ ব্যবহারকারীদের বরাতে বিবিসি জানায়, এ ফিল্টারটি ব্যবহারকারীদের ছবিতে মুখের আকৃতি বিকৃত করে এবং সরু চোখের অধিকারী হিসেবে দেখায়।

স্ন্যাপচ্যাট জানায়, এরই মধ্যে এ ফিল্টারটি সরিয়ে নেওয়া হয়েছে এবং তা আর ফেরত আনা হবে না। এ ছাড়াও সামাজিক মাধ্যমে অ্যাপটির 'বব মার্লে' ফিল্টারটি নিয়েও ব্যাপক সমালোচনার শিকার হয়। অ্যানিমেটেড ড্রেডলক চুল ও ক্যাপসহ এ ফিল্টারটির বিরুদ্ধে 'ব্ল্যাকফেইস' মতবাদ প্রচারের অভিযোগ আনা হয়।

বুধবার স্ন্যাপচ্যাটের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, "অ্যানিমে থেকে অনুপ্রাণিত এ লেন্সটির মেয়াদ ফুরিয়ে গেছে এবং তা পুনরায় চালু করা হবে না। লেন্সের উদ্দেশ্যই থাকে মজা করা, আঘাত করা নয়।"

এ দিকে, স্ন্যাপচ্যাটের এ বিবৃতিতে সন্তুষ্ট হতে পারেন নি অনেক ব্যবহারকারীই। সামাজিক মাধ্যমগুলোতে এখনও প্রতিষ্ঠানটির 'বর্ণবাদী' আচরণের বিরুদ্ধে সমালোচনা করে যাচ্ছেন অনেকেই। এমনকি এ ফিল্টার নির্মাতা ও ব্যবহারকারীদের আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও তার সমর্থকদের সঙ্গেও তুলনা করেছেন কেউ কেউ।