হাইপারলুপে দুবাই!

যাতায়াতের ক্ষেত্রে ভবিষ্যৎ প্রযুক্তি ধরা হচ্ছে হাইপারলুপ। টেসলা এবং স্পেসএক্স-এর প্রধান নির্বাহী ইলন মাস্কের এই স্বপ্নই হয়ত সত্যি করতে যাচ্ছে দুবাই। চলতি বছরের সেপ্টেম্বরে সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে 'হাইপারলুপ' প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে দেশটি।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2016, 11:52 AM
Updated : 11 August 2016, 11:52 AM

হাইপারলুপ হলো এমন একটি বাহন যেটি একটি নিয়ন্ত্রিত পরিবেশে টানেলের ভেতর দিয়ে বিমানের থেকে বেশি বেগে চলাচল করবে। যানটির মানবহণকারী অংশটুকুকে ক্যাপসূল আকৃতির হিসেবে প্রথমিকভাবে বিবেচনা করা হচ্ছে।

হাইপারলুপের এই ধারণা এতদিন খাতাকলমেই আবদ্ধ ছিলো। এবার সেটি প্রথমবারের মতো বাস্তবে রূপ নিতে যাচ্ছে দুবাইতে অনুষ্ঠিতব্য "বিল্ড আর্থ লাইভ" প্রতিযোগিতার মাধ্যমে। এই প্রতিযোগিতায় হাইপারলুপ নিয়ে বিভিন্ন প্রতিষ্ঠান তাদের মডেল প্রদর্শন করবে বলে, জানিয়েছে সিএনএন।

হাইপারলুপ যানবাহন প্রযুক্তিতে বৈদ্যুতিক চালিকাশক্তি ক্যাপসূল বা স্বয়ংক্রিয় যানগুলোকে স্থানান্তরিত করবে। নিম্নচাপযুক্ত পরিবেশে পাইপ লাইনের মধ্য দিয়ে এটি ঘণ্টায় ১২০০ কিলোমিটার বেগে চলাচল করবে।

বর্তমানে উচ্চগতির ট্রেনে ১৬৫ কিলোমিটার যাতায়াত করতে দুই ঘণ্টার বেশি সময় লাগে। বিশেষজ্ঞেরা মনে করছেন এসব উচ্চগটির ট্রেন তৈরির থেকে হাইপারলুপ তৈরির খরচ কম হতে পারে।

দুবাইয়ের এই প্রতিযোগিতা আয়োজন করছে 'দ্য দুবাই ফিউচার ফাউন্ডেশন'। বিভিন্ন দেশের বৈজ্ঞানিক দলের দেখানো মডেল ৪৮ ঘণ্টার মধ্যে বিচার করা হবে বলে জানানো হয়।

এই প্রতিযোগিতার মাধ্যমে হাইপারলুপের স্বপ্নের আরও একধাপ কাছে যাওয়া যাবে বলে মনে করেন দুবাই ফিউচার ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আল গেরগাই। তিনি বলেন, "উন্নত যাতায়াত প্রযুক্তি কাহতে এই প্রতিযোগিতা একটি দারুণ সুযোগ।"

তিনি আরও বলেন, "ভবিষ্যতের যাতায়াত ব্যবস্থার সমাধান সেরকমই হবে মানুষ যেভাবে তার দৈনন্দিন কাজ করে অভ্যস্ত। বর্তমান বিশ্বে ৩ডি প্রিন্টিং, স্বয়ংক্রিয় গাড়ি এবং রোবোটিক্সে বিপ্লব দেখা যাচ্ছে।"