বিড়ালপ্রেমী? সম্ভবত আপনি একাকী

বিড়ালপ্রেমীদের চেয়ে কুকুরপ্রেমীরা বেশি বন্ধুসুলভ হয়ে থাকেন। জনপ্রিয় সামাজিক মমাধ্যম ফেইসবুকের সাম্প্রতিক এক গবেষণায় এ ফলাফল দেখা গেছে।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2016, 11:49 AM
Updated : 11 August 2016, 11:49 AM

স্কাই নিউজ জানায়, ফেইসবুক এ গবেষণায় বিড়াল বা কুকুরের ছবি ফেইসবুকে শেয়ার করে থাকেন এমন এক লাখ ষাট হাজার মার্কিনীর দৈনন্দিন পোস্ট একটি কম্পিউটেশনাল নিউরাল নেটওয়ার্ক ব্যবহার করে বিশ্লেষণ চালায়। এতে দেখা যায়, বেশিরভাগ ক্ষেত্রেই বিড়ালপ্রেমীরা একাকী জীবনযাপন করে থাকেন।

ফেইসবুক আরও জানায়, বিড়ালপ্রেমীরা সাধারণত বিরক্তি, ক্লান্তিসহ অন্যান্য আবেগ তুলনামূলক বেশি মাত্রায় প্রকাশ করে অভ্যস্ত। এ ছাড়াও ফ্যান্টাসি, অ্যানিমে ও সায়েন্স ফিকশনে তাদের ব্যাপক আগ্রহ দেখা যায়। তারা সাধারণত দ্যা হবিট, ব্রেইভ নিউ ওয়ার্ল্ড, ডক্টর হু ইত্যাদি মুভি ও টিভি সিরিজ বেশি পছন্দ ককরে থাকেন।

অন্যদিকে বিড়ালপ্রেমীদের তুলনায় কুকুরপ্রেমীদের ফেইসবুকে গড়ে ২৬ জন বেশি বন্ধু সংসর্গ থাকে। সামাজিক জীবনে তারা তুলনামূলক বেশি বহির্মুখী, স্বতঃস্ফূর্ত এবং প্রেমে সফল হয়ে থাকেন। এ ছাড়াও সাধারণত হালকা বিনোদন ও মুভি যেমন - ফিফটি শেইডস অফ গ্রে, দ্যা হাংওভার, মার্লে অ্যান্ড মি প্রভৃতির দিকে তাদের ঝোঁক বেশি থাকে।

এ ছাড়াও এ গবেষণায় স্বাভাবিকভাবেই বিড়ালপ্রেমীদের নিজেদের মধ্যে বেশি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে উঠতে দেখা গেছে। অবশ্য, একই কথা কুকুরপ্রেমীদের ক্ষেত্রেও প্রযোজ্য।

ফেইসবুক ব্যবহারকারীদের রুচি ও পছন্দ যাচাই করতে অ্যাডভান্সড সার্চ ও প্যাটার্ন-স্পটিং প্রযুক্তি ব্যবহারের কার্যকারিতা পরীক্ষা এবং নেটওয়ার্কের বিশ্লেষণী দক্ষতা বাড়ানোই এ গবেষণার প্রধান উদ্দেশ্য বলে জানায় স্কাই নিউজ।