তৃতীয় দিনেও ৩০০ ফ্লাইটে ডেল্টা বিপর্যয়

তৃতীয় দিনের মত ফ্লাইট বিপর্যয়ের মুখে পড়েছে মার্কিন এয়ারলাইন ডেল্টা। মঙ্গলবার প্রতিষ্ঠানটি প্রায় ৫৩০টি ফ্লাইট বাতিল করেছে। এছাড়াও বিলম্বিত হয়েছে আরও ফ্লাইট। বুধবার প্রতিষ্ঠানটি বিপর্যয় খানিকটা কাটিয়ে উঠলেও ওই দিনেও অন্তত ৩০০ ফ্লাইট বাতিল করে প্রতিষ্ঠানটি। এ নিয়ে বিপর্যয়ের কারণে বাতিল ফ্লাইটের সংখ্যা তৃতীয় দিনে ১৮০০ পেরোল।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2016, 10:39 AM
Updated : 11 August 2016, 11:57 AM

এর আগে ৮ অগাস্ট ডেল্টার নির্ধারিত ৬০০০ ফ্লাইটের মধ্যে ১০০০টিই বাতিল করা হয়। বিমানবন্দরে চেক-ইন সিস্টেম, যাত্রী নিরীক্ষণ, এয়ারলাইন এর ওয়েবসাইট এবং স্মার্টফোনের অ্যাপ সোমবার ‘সিস্টেম ফেইলিয়রের’ শিকার হয়। প্রায় ছয় ঘণ্টা পর, ডেল্টা কর্তৃপক্ষ জানায়, ফ্লাইট সীমিতভাবে শুরু হতে যাচ্ছে; তবে তারা চালু হওয়া ফ্লাইটগুলো বিলম্ব আর বাতিলের আশঙ্কা থাকতে পারে বলে সতর্ক করে দেন।

ডেল্টার প্রধান পরিচালন কর্মকর্তা গিল ওয়েস্ট জানান, তাদের জটিল পাওয়ার কন্ট্রোল প্রযুক্তিতে ত্রুটির কারণে এই বিপর্যয় ঘটে। পরেরদিনই সিস্টেম রিকাভার করে পুনঃরায় ফ্লাইট চালু করা হয়। তবে এখনও পর্যন্ত রিকাভারি মোডে সেবা পরিচালনা করায় সিস্টেমে অস্থায়িত্ব দেখা যাচ্ছে বলেও জানান তিনি।

৯ অগাস্ট ডেল্টার পক্ষ থেকে একটি ব্লগ পোস্টে জানানো হয় প্রতিষ্ঠানটি 'রিসেট অপারেশন'-এর জন্য কাজ করছে। প্রতিষ্ঠানের অপারেশনস অ্যান্ড কাস্টমার সেন্টারের সিনিয়র ভাউস প্রেসিডেন্ট ডেভ হল্টজ বলেন, "আমরা আমাদের সিস্টেম অনলাইনে ফিরিয়ে আনতে পেরেছি এবং গতকালই কয়েক ঘন্টার মধ্যে ফ্লাইট চালু করেছি কিন্তু আমরা এখনও রিকাভারি মোডে সেবা দিয়ে আসছি।"

এদিকে ফ্লাইট বাতিল এবং যাত্রীদের টাকা ফেরতের তথ্য দিয়ে নিয়মিত টুইট করছে ডেল্টা কর্তৃপক্ষ। এ ছাড়াও একটি ভিডিও বার্তায় এই ভোগান্তির জন্য যাত্রীদের কাছে ক্ষমা প্রার্থনা করেছেন প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী এড বাস্টিয়ান।