বিদ্রুপ বুঝবে কম্পিউটার

অনলাইনে বিদ্রুপ বুঝে ফেলতে সক্ষম একটি কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থা আবিষ্কৃত হয়েছে।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2016, 02:15 PM
Updated : 10 August 2016, 02:15 PM

স্কাই নিউজ জানায়, সামাজিক মাধ্যমে নানা মতবাদ ও মনোবৃত্তির মানুষ থাকায় বিজ্ঞাপনদাতা, স্টক ব্যবসায়ী এবং নিরাপত্তা সংস্থাগুলোর কম্পিউটার ব্যবস্থার পক্ষে বিদ্রুপ ও সাধারণ বক্তব্যের মধ্যে পার্থক্য করা কঠিন হয়ে পড়ে। কম্পিউটার শাব্দিক অর্থে তথ্য বিশ্লেষণ করায় কথার মধ্যে লুকিয়ে থাকা সূক্ষ্ম বিদ্রুপ, যাকে ইংরেজিতে ‘সারকাজম’ বলা হয়, সেটি ধরতে পারাটা এর পক্ষে অনেকটাই অসম্ভব। আর টুইটারে এ সমস্যা সমাধানের জন্য ইউনিভার্সিটি অফ লিসবন-এর সিলভিও আমির একটি মেশিন লার্নিং পদ্ধতি আবিষ্কার করেছেন।

তিনি বলেন, কোনো ব্যবহারীর পূর্ববর্তী টুইটগুলো পুঙ্খানুপুঙ্খভাবে বিশ্লেষণের মাধ্যমে বিদ্রুপ চিহ্নিত করা সম্ভব। এর মাধ্যমে এ ব্যবস্থাটি ব্যবহারকারী সম্পর্কে যথেষ্ট ধারণা দেয়, ফলে তিনি বিদ্রুপাত্মক আচরণ করছেন কিনা তা বুঝতে পারা তুলনামূলক সহজ হয়ে পড়ে।

নিউ সায়েন্টিস্ট-এর সঙ্গে এক সাক্ষাতকারে তিনি বলেন, "এটি স্বাভাবিকভাবেই অর্থবোধক। আপনি কী নিয়ে কথা বলে থাকেন তা জানতে পারলে আমি জানাতে পারবো আপনি মানুষটা কেমন। এক্ষেত্রে বাড়তি কোনো তথ্যে নজর দেওয়ার প্রয়োজন হবে না।"

তিনি আরও বলেন, এখনও পর্যন্ত এ ব্যবস্থাটি ৮৭ শতাংশ পর্যন্ত কার্যকরী, তবে সময়ের সঙ্গে সঙ্গে ব্যবস্থাটির উন্নতির সক্ষমতা রয়েছে। এ ছাড়াও যেসব প্লাটফর্মে পূর্ববর্তী পোস্ট বিশ্লেষণের সুযোগ রয়েছে তাতেও এ ব্যবস্থাটি কাজে লাগানো যাবে বলে জানায় স্কাই নিউজ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক