থাইল্যান্ডের ‘পোকিমন গো-মুক্ত’ এলাকা

মঙ্গলবার থাই টেলিকম নিয়ন্ত্রক প্রতিষ্ঠান দেশটির রয়েল প্যালেস, বৌদ্ধ মন্দির আর হাসপাতালসহ বেশ কয়েকটি জায়গায় জনপ্রিয় খেলা পোকিমন গো নিষিদ্ধ ঘোষণা করেছে।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2016, 12:59 PM
Updated : 10 August 2016, 12:59 PM

দেশটির ন্যাশনাল ব্রডকাস্টিং এবং টেলিকমিউনিকেশন কমিশনপাঁচ শীর্ষ টেলিকম অপারেটরের সঙ্গে বৈঠকের পর নিরাপত্তা আর দর্শনীয় স্থানের সংরক্ষণেরজন্য এমন সিদ্ধান্ত নিয়েছে বলে এক সংবাদ সম্মেলনে জানান এনবিটিসি এর মহাসচিব টাকর্নটানটাসিথ।

বৈঠকে অংশ নেওয়া থাই অপারেটরগুলো হল- অ্যাডভান্সডইনফো সার্ভিস পিসিএল, টোটাল অ্যাক্সেস কমিউনিকেশন পিসিএল, ট্রুকর্প অ্যান্ড টু স্টেট টেলিকম সংস্থা, টিওটি পিসিএল এবং সিএটি টেলিকম।

টাকর্ন বলেন, পোকিমন গো এর ডেভেলাপার 'নিয়ানটিক' কেসরকারি ভবন আর বেসরকারি কিছু এলাকাকে এর আওতামুক্ত রাখতে বলা হয়েছে।

"কিছু কিছু জায়গা যেমন ব্যস্ত রাস্তা, হাঁটাররাস্তা, নদীতীর অথবা অন্যান্য গুরুত্বপূর্ণ স্থান খেলোয়াড়দের জন্য বিপজ্জনক হতে পারে।তাই আমরা একমত হয়েছি যে, এসব জায়গাকে পোকিমন গো খেলার আওতামুক্ত রাখা হবে।"

বাস্তব জগতের সঙ্গে সংযোগ ঘটানোর গেইম পোকিমন গো এবছরের জুনে মুক্তি পাওয়ার পর ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। এর উম্মাদনায় মানুষ এতটাইমেতে উঠেছে যে, মোবাইল ডিভাইস ব্যবহার করে খেলোয়াড়দেরকে অফিস স্পেস, রেস্টুরেন্ট,জাদুঘর এবং অন্যান্য স্থানে পপ-আপ প্রদর্শিত ভার্চুয়াল 'পোকিমন' অনুসন্ধানে ব্যস্তথাকতে দেখা গেছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক