তথ্য দিতে ‘রাজী’ ফেইসবুক

এক ফৌজদারি তদন্তে ফেইসবুকের কাছে সহযোগিতা চেয়ে নিরাশ হতে হয়েছে- জার্মান রাষ্ট্রীয় কর্তৃপক্ষের এমন দাবি অস্বীকার করেছে ফেইসবুক। এর আগে জার্মান কর্তৃপক্ষ জানিয়েছিল ফেইসবুক তাদের সাহায্য করতে রাজী তো হয়ইনি বরং তাদের অনুরোধে ফেইসবুকের গৃহীত তথ্যেও ভুল ছিল।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2016, 11:00 AM
Updated : 9 August 2016, 11:00 AM

বেশ কিছুসংখ্যক মন্ত্রী অভিযোগ করেছেন যে, সামাজিক মিডিয়াগুলো তথ্যের জন্য অনুরোধ করলে তাতে সাড়া দিতে দ্বিধায় ভোগে। তারা বিচার মন্ত্রণালয় কে এই ব্যাপারে নতুন আইন প্রণয়ন করতে অনুরোধ জানান।

কিন্তু ফেইসবুক এর প্রতিবাদ করে জানিয়েছে, জুলাই মাসে মিউনিখ, ওয়োর্জবার্গ এবং অ্যান্সবাচ এর তাণ্ডবের ব্যাপারে বাভারিয়া কর্তৃপক্ষকে যথাসাধ্য তথ্যসহায়তা দিয়েছে ফেইসবুক।

জার্মানির গোয়েন্দা প্রধান সন্ত্রাসবাদের বিরুদ্ধে সংগ্রামে সামাজিক নেটওয়ার্ক এবং নিরাপত্তা সংস্থাগুলোর মধ্যে তথ্য বিনিময়ের জন্য আরও সহযোগিতা বাড়ানোর আহ্বান জানান।

"সামাজিক নেটওয়ার্ক জিহাদিদের জন্য একটি গুরুত্বপূর্ণ যোগাযোগের মাধ্যম। নিরাপত্তা সংস্থা এবং সামাজিক নেটওয়ার্ক অপারেটরদের মধ্যে পারস্পরিক ঘনিষ্ঠ সহযোগী মনোভাব থাকা প্রয়োজন। " বিএফভি অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থার প্রধান হ্যান্স-গেয়র্গ মেসন 'রেইনসে পোস্ট' পত্রিকাকে বলেন।

বিবিসি নিউজের তথ্যমতে, ফেইসবুক ২০১৫ সালের দ্বিতীয়ার্ধে ফৌজদারি মামলায় জার্মানির অনুরোধের ৪২ শতাংশ , ফ্রান্সে ৫৪ শতাংশ এবং ব্রিটেনে ৮২ শতাংশ তথ্য দিয়ে সহায়তা করেছে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা আইন প্রয়োগকারী কর্মকর্তাদের সঙ্গে কাজ তাদের সিস্টেম ব্যবহার করতে সাহায্য করেন। তবে 'কিছু' কর্মকর্তা সঠিকভাবে অনুরোধ করতে জানেন না বলে দাবি করেছে ফেইসবুক।

"আইন প্রয়োগের ব্যাপারে সচেতনতা বাড়াতে আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি। " ফেইসবুকের এক মুখপাত্র বলেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানান, ফেইসবুক ও বিকেএ ফেডারেল পুলিশ সংস্থা এবং বিএফভি পারস্পরিক সহযোগিতার সম্পর্ক ভাল ছিল।