পাসওয়ার্ড এড়াতে গুগলের নতুন পদক্ষেপ

পাসওয়ার্ড মনে রাখার ঝক্কি থেকে ব্যবহারকারীদের মুক্তি দিতে নতুন একটি ব্যবস্থা চালু করছে সার্চ জায়ান্ট গুগল।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2016, 10:55 AM
Updated : 9 August 2016, 10:55 AM

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান জানায়, ব্যবহারকারীরা নতুন ওপেন সোর্স ব্যবস্থা "ওপেন ইয়োলো" ব্যবহার করে শুধু একবার পাসওয়ার্ড ম্যানেজারে লগইন করেই থার্ড-পার্টি অ্যান্ড্রয়েড অ্যাপে সংযোগ স্থাপন করতে পারবেন। এ উদ্দেশ্যে ড্যাশলেইন এবং আরও কিছু পাসওয়ার্ড ম্যানেজার প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিও সম্পন্ন করেছে গুগল।

ড্যাশলেইন কমিউনিটি ম্যানেজার মালাইকা নিকোলাস বলেন, "অনলাইন নিরাপত্তা বৃদ্ধিতে বাজারের চাহিদার চেয়ে একধাপ এগিয়ে থাকতে গুগল ও ড্যাশলেইন অনন্য ও বিশ্বব্যাপী গ্রহণযোগ্য অ্যান্ড্রয়েড অ্যাপ যাচাইকরণে সমাধান সৃষ্টির প্রচেষ্টা চালাচ্ছে। ভবিষ্যতে আমরা অ্যান্ড্রয়েডের বাইরেও বিশ্বব্যাপী প্রতিটি প্লাটফর্মে অ্যাপ ও পাসওয়ার্ড ম্যানেজারগুলোতে এই ওপেন এপিআই-এর প্রয়োগ দেখতে চাই।"

ব্যবহারকারীদের দৈনন্দিন জীবনে সহজ পাসওয়ার্ড ব্যবহারের ঝুঁকি এবং গাদা গাদা পাসওয়ার্ড মনে রাখার ঝামেলা থেকে মুক্তি দিতে পাসওয়ার্ড ম্যানেজারগুলোর সঙ্গে এ চুক্তিই গুগলের প্রথম প্রচেষ্টা নয়। সম্প্রতি এর দুই ধাপের অথেনটিকেশন টুল "পুশ-নোটিফিকেশন লগইন সিস্টেম"-এর মাধ্যমে বিভিন্ন গুগল পণ্যের জন্য ভিন্ন ভিন্ন পাসওয়ার্ড ব্যবহারের গুরুত্ব উঠিয়ে দিয়েছে প্রতিষ্ঠানটি। এ ছাড়াও অ্যান্ড্রয়েড স্মার্টফোনে অন্তর্ভুক্ত প্রতিষ্ঠানটির স্মার্ট লক ব্যবস্থা ব্যবহার করে ব্যবহারকারীরা হাত বা মুখের অঙ্গভঙ্গি, কণ্ঠ ও অবস্থানসহ বিভিন্ন উপায়ে স্মার্টফোনে প্রবেশ করতে পারেন। স্মার্ট লকে ক্রোম ব্রাউজারের পাসওয়ার্ড লাইব্রেরিতে জমা রাখা পাসওয়ার্ড সীমিতভাবে শেয়ারেরও ব্যবস্থা রয়েছে।

পাসওয়ার্ডের বিরুদ্ধে এ "লড়াইয়ে" গুগল ছাড়াও সক্রিয় রয়েছে টেক জায়ান্ট অ্যাপল। আইওএস-এ অন্তর্ভুক্ত পাসওয়ার্ড ম্যানেজারে সরাসরি পাসওয়ার্ড বক্সে সংযোগের ব্যবস্থা থাকলেও খুব কম অ্যাপই এ ফিচারটি সাপোর্ট করে থাকে। তবে অ্যাপল ওয়াচ ব্যবহারকারীদের জন্য সম্প্রতি নতুন একটি ব্যবস্থা চালু করেছে প্রতিষ্ঠানটি, যাতে অ্যাপল ওয়াচ পরে থাকা অবস্থায় ম্যাক ল্যাপটপের শুধু কাছে গিয়েই এতে লগইন করা যাবে।

গার্ডিয়ান জানায়, ট্রাস্ট এপিআই ব্যবহারকারীদের ডিভাইস ব্যবহার করার পদ্ধতি শনাক্ত করে পাসওয়ার্ডের প্রয়োজনীয়তা শূন্যের কোঠায় নামিয়ে আনতে সক্ষম। অনেক পাসওয়ার্ড ম্যানেজারই পাসওয়ার্ডের গুরুত্ব কমাতে স্মার্টফোনের অ্যাক্সেসিবিলিটি ফিচারে ঝুঁকেছে, তবে এ পদ্ধতিটি ত্রুটিপূর্ণ হওয়ায় বিশ্বব্যাপী যথেষ্ট স্বীকৃতি পায় নি।