এবার অ্যাপল ওয়াচ নিয়ে ‘পেটেন্ট যুদ্ধ’

অ্যাপল আর স্যামসাং এর মধ্যে কারিগরি আধিপত্যের লড়াইটা নতুন নয়। সম্প্রতি স্যামসাং তার নতুন স্মার্টফোনের পেটেন্টের জন্য 'অ্যাপল ওয়াচ' এর কিছু ছবি ব্যবহার করায় এই লড়াই নতুন মোড় নিয়েছে।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2016, 01:31 PM
Updated : 8 August 2016, 01:31 PM

আদালতে এবং মিডিয়ায় এই দুই টেক জায়ান্ট একে অপরের থেকে ধারণা চুরি করেছে বলে পরস্পরকে ক্রমাগত দোষারোপ করে যাচ্ছে। স্কাই নিউজের তথ্যমতে, স্যামসাংয়ের "পরিধানযোগ্য ডিভাইস" এর পেটেন্টে ব্যবহৃত চিত্রাংকন দেখতে অনেকটা অ্যাপলের স্মার্টওয়াচের মতো।

এ বছরের জানুয়ারিতে স্যামসাংয়ের দায়ের করা এই পেটেন্ট আবেদন এই সপ্তাহে প্রকাশিত হয়েছে। পেটেন্টের আবেদনে ছবির বর্ননা দেওয়া হয়েছে এভাবে- "পরিধানযোগ্য এই ডিভাইসের প্রথম অংশের আকার আর কাঠামো এবং দ্বিতীয় ফিতা অনুসারে এর উপকরণ পরিবর্তন হতে পারে।"

স্যামসাংয়ের নতুন এই ডিভাইস কেমন হবে তা দেখাতে পেটেন্ট আবেদনের সাথে অনুমিত ছয়টি সাদা-কাল স্কেচ জমা দিয়েছিল স্যামসাং। আর ওই স্কেচগুলো দেখতে অ্যাপল ওয়াচের মতো।

তবে এ ব্যাপারে অ্যাপল বা স্যামসাংয়ের কেউই কোন মন্তব্য করেনি।

২০১১ সাল থেকে পেটেন্ট নিয়ে প্রতিষ্ঠান দুইটির মধ্যে ডিজাইন আর ট্রেডমার্ক বিধি লঙ্ঘনের জন্য পারস্পরিক দ্বন্দ্ব চলে আসছে।

২০১২ সালে ক্যালিফোর্নিয়ায় এক বিচারে দেখানো হয় যে, এর আগেও স্যামসাং অ্যাপলের তিনটি আইফোনের নকশা ব্যবহার করেছে, যা পেটেন্ট আইনের লঙ্ঘন বলে গণনা করা হয়।

স্যামসাং সুপ্রিম কোর্টে একশ কোটি ডলারের ওই মামলার জন্য আপিল করেছে। এই সপ্তাহে বেশ কয়েকজন প্রধান ডিজাইনার সুপ্রিম কোর্টে স্যামসাং এর করা আপিলের সমর্থন করে সংক্ষিপ্ত প্রতিবেদন দিয়েছেন।

বিশ্লেষকদের মতে, বর্তমানে স্মার্টওয়াচ বাজারের ৭০ শতাংশই অ্যাপল ওয়াচের দখলে। আর ১০ শতাংশেরও কম নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে স্যামসাং।