মেশিন লার্নিং স্টার্টআপ-কে কিনছে অ্যাপল

যুক্তরাষ্ট্রের সিয়াটলে অবস্থিট একটি মেশিন লার্নিং স্টার্টআপ-কে কিনছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2016, 01:08 PM
Updated : 6 August 2016, 01:08 PM

টুরি নামের এই প্রতিষ্ঠানটি আগে গ্রাফল্যাব আর ড্যাটো নামে পরিচত ছিল। এই প্রতিষ্ঠানটিকে কিনতে যাচ্ছে বলে প্রযুক্তি সাইট রিকোড-কে নিশ্চিত করেছে অ্যাপল। এটি গ্রাফল্যাব নামের 'ওপেন-সোর্স' প্রকল্প থেকে যাত্রা শুরু হয় স্টার্টআপটির।

অ্যাপল জানিয়েছে, "অ্যাপল সময়ে সময়ে ছোট প্রতিষ্ঠানগুলো কিনে থাকে আর আমরা সাধারণত আমাদের পরিকল্পনা আর উদ্দেশ্য নিয়ে আলোচনা করি না।" বরাবরই যে কোনো প্রতিষ্ঠান কেনার সময় এমন মন্তব্য করে থাকে অ্যাপল।

ওই স্টার্টআপ-এর নেতৃত্বে আছেন ইউনিভার্সিটি অফ ওয়াশিংটন-এর মেশিন লার্নিং অধ্যাপক কার্লোস গুসট্রিন। তাদের দল সিয়াটলেই থাকবে বলে ধারণা করা হচ্ছে।

এই চুক্তির বিষয়ে প্রথম খবর জানানো সিয়াটল-এর প্রযুক্তি সাইট গিকওয়ার-এর তথ্যমতে, টুরি-কে কিনতে ২০ কোটি ডলার গুণতে হচ্ছে অ্যাপল-কে।

ফেইসবুক, গুগল, মাইক্রোসফট আর অ্যামাজন-এর মতো প্রযুক্তি বিশ্বের জায়ান্টরা কম্পিউটার লার্নিং আর কৃত্রিম বুদ্ধিমত্তার উপর তাদের নজর বাড়াচ্ছে। এরই মধ্যে অ্যাপলের এই মেশিন লার্নিং স্টার্টআপ কেনার খবর বের হল। অ্যাপল নিজদের সিরি দিয়ে অনেক প্রতিষ্ঠানের আগে পারসোনাল অ্যাসিস্ট্যান্ট সেবা আনলেও, অন্যান্য অনেক প্রতিষ্ঠান ইতোমধ্যে রোবটের দিকে এগিয়ে গেছে। সে তুলনায় অ্যাপল সিরি নিয়ে কিছুটা ধীরেই এগুচ্ছিল।

ঐতিহ্যগতভাবে অ্যাপল তাদের প্রতিদ্বন্দ্বীদের চেয়ে ব্যবহারকারীদের ডেটা প্রাইভেসিকে বেশি প্রাধান্য দিয়ে কাজ করে যাচ্ছে। চলতি বছরের ওয়ার্ল্ডওয়াইড ডেভেলাপার্স কনফারেন্স-এ প্রতিষ্ঠানটি সিরি-কে ডেভেলাপারদের জন্য উন্মুক্ত করে দেওয়ার ঘোষণা দেয়। এক্ষেত্রে ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটা রক্ষায় 'ডিফারেন্সিয়াল প্রাইভেসি' নামের নতুন এক কৌশল ব্যবহার করার কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানের সাম্প্রতিক আর্থিক প্রতিবেদন প্রকাশের সময় অ্যাপল প্রধান টিম কুকও মেশিন বুদ্ধিমত্তার উপর গুরুত্ব দিয়ে কথা বলেন।

এ ছাড়াও গান, অ্যাপ, আর খবর সুপারিশের মতো অন্যান্য ক্ষেত্রেও অ্যাপল এই প্রযুক্তি ব্যবহার করছে। কুক বলেন, "মেশিন লার্নিং ছবিতে ফেসিয়াল আর ইমেইজ শনাক্তকরণে, মেসেজ আর মেইলে শব্দের সুপারিশে আর ম্যাপে কনটেক্সটবিষয়ক সতর্কতাদানে ভালো দিক নির্দেশনা দিতে উন্নত হচ্ছে।"