তথ্য চুরির ষড়যন্ত্রে দোষ স্বীকার মার্কিনির

মার্কিন যুক্তরাষ্ট্রে হ্যাকারদের চুরি করা গুরুত্বপূর্ণ আভ্যন্তরীণ ব্যবসায়িক তথ্য ব্যবহার করে ব্যবসা পরিচালনার অভিযোগে অভিযুক্ত এক ব্যক্তি মঙ্গলবার আদালতে অপরাধ স্বীকার করেছেন।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2016, 03:44 PM
Updated : 5 August 2016, 03:44 PM

রয়টার্স জানায়, মার্কিন যুক্তরাষ্ট্রের সুওয়ানি, জর্জিয়া নিবাসী ৪৮ বছর বয়সী রাশিয়ান বংশোদ্ভূত লিওনিড মোমোটক-এর বিরুদ্ধে বিজনেস ওয়্যার, নাসদাক ইনকর্পোরেটেড-এর মালিকানাধীন মার্কেটওয়্যারড এবং ওয়ারেন বাফেট মালিকানাধীন বার্কশায়ার ইনকর্পোরেটেড-এর অধীন পিআর নিউজওয়্যার থেকে দেড় লাখেরও বেশি অপ্রকাশিত প্রেস রিলিজ চুরির ষড়যন্ত্রে অংশ নেওয়ার অভিযোগ আনা হয়। মোমোটক ইউক্রেনীয় হ্যাকারদের চুরি করা তথ্য ব্যবহার করে ব্যবসায়িক কর্মকাণ্ড পরিচালনার অভিযোগ স্বীকার করেছেন।

২০১৫ সালের আগস্ট থেকে এ অভিযোগে অপরাধ আইনের আওতায় অভিযুক্ত দশ ব্যবসায়ী ও ইউক্রেনীয় হ্যাকারদের মধ্যে মোমোটক একজন। সরকার বিভাগের আইনজীবীরা জানান, প্যানেরা ব্রেড কো. এবং ডিলারট্র্যাক টেকনোলজিস ইনকর্পোরেটেড সংক্রান্ত চুরি যাওয়া তথ্য ব্যবহার করে ব্যবসা পরিচালনার মাধ্যমে মোমোটক অবৈধভাবে কমপক্ষে ১২ লাখ ডলার হাতিয়ে নিয়েছেন।

ম্যাজিস্ট্রেট বিচারক র‌্যামন রেয়েসকে কনস্ট্রাকশনে কর্মরত মোমোটক বলেন, "আমি এ ব্যবসা থেকে লাভের মুখ দেখেছি। এটা বাজে একটা সিদ্ধান্ত ছিলো। আমি খুবই দুঃখিত।"

প্লি এগ্রিমেন্টের অধীনে মোমোটক নয় বছর বা তার কম সময় কারাভোগের শাস্তির বিরুদ্ধে আপিল না করতে রাজি হয়েছেন। আগামী ৯ ডিসেম্বর এ মামলার রায় ঘোষণা করা হবে বলে জানিয়েছে রয়টার্স।

সরকারপক্ষের আইনজীবী রবার্ট ক্যাপার্স ব্রুকলিনে এক বিবৃতিতে বলেন, "হ্যাকারদের চুরি করা নন-পাবলিক প্রেস রিলিজ ব্যবহার করে মোমোটক ও তার দল এমন নির্লজ্জ এক ষড়যন্ত্রে জড়িয়েছেন, যা এর বিস্তৃতি, প্রভাব ও জটিলতার দিক দিয়ে পূর্ববর্তী সব উদাহরণকে ছাপিয়ে উঠেছে।"

এ ষড়যন্ত্রে জড়িত থেকে ২০১০ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত অবৈধভাবে ১০কোটি ডলার হাতিয়ে নেওয়ার অভিযোগে মার্কিন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন মোট ৪০ ব্যক্তিকে পৃথকভাবে অভিযুক্ত করেছেন। এ পর্যন্ত মোমোটক ছাড়াও ব্রুকলিন এবং নিউ জার্সিতে আরও চার ব্যক্তি নিজেদের অপরাধ স্বীকার করেছেন। অন্য এক ব্যক্তি অভিযোগ স্বীকারে অস্বীকৃতি জানানোয় তার বিরুদ্ধে অভিযোগ আপাতত প্রক্রিয়াধীন আছে।