ব্যানার হেলথ-এর ডেটা বেহাত

মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যবিষয়ক বীমা সেবাদাতা প্রতিষ্ঠান ব্যানার হেলথ, তাদের ৩৭ লাখ গ্রাহক ও স্বাস্থ্যসেবাদাতাদের ডেটা চুরি হওয়ার ব্যাপারে সতর্ক করেছে। এক সাইবার আক্রমণের শিকার হওয়ার পর এই সতর্কবার্তা পাঠায় প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2016, 09:20 AM
Updated : 5 August 2016, 09:20 AM

এই সাইবার আক্রমণ রোগী, চিকিৎসক আর স্বাস্থ্য পরিকল্পনা সম্পর্কিত ডেটা লক্ষ্য করে এই আক্রমণ চালানো হতে পারে, জানিয়েছে বিবিসি। এক তদন্তে দেখা গেছে, আক্রমণকারীরা ব্যানার হেলথ-এর খাবার আর পানীয়-এর আউটলেটগুলোর লেনদেনবিষয়ক ডেটাও অ্যাকসেস নিতে পারে।

নিজেদের ব্যবস্থার নিরাপদ করতে একটি তদন্ত দল নিয়োগ করা হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এই নিরাপত্তা লঙ্ঘনের ফলে, রোগী আর স্বাস্থ্য পরিকল্পনার বিষয়ে যেসব ডেটা হাতিয়ে নেওয়া হয়েছে, সেগুলোর মধ্যে নাম, জন্ম তারিখ, ঠিকানা, সামাজিক নিরাপত্তা নাম্বার, চিকিৎসকের নাম আর স্বাস্থ্য বীমাবিষয়ক তথ্য থাকতে পারে বলে ধারণা করছে ব্যানার হেলথ।

লেনদেনবিষয়ক ডেটাগুলোর মধ্যে কার্ডধারীর নাম, কার্ড নাম্বার আর কার্ডের মেয়াদোত্তীর্ণের তারিখ বেহাত হতে পারে। নির্দিষ্ট কিছু স্থানের যেসব গ্রাহক চলতি বছরের ২৩ জুন থেকে ৭ জুলাইয়ের মধ্যে খাবার আর পানীয় কেনার জন্য অর্থ পরিশোধ করেছেন তারা এই আক্রমণে শিকার হতে পারেন বলে ধারণা করা হচ্ছে। 

এক বিবৃতিতে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, "ব্যানার হেলথ তাৎক্ষণিকভাবে একটি তদন্ত চালু করেছে, একটি শীর্ষস্থানীয় বিশেষায়িত তদন্ত প্রতিষ্ঠানকে নিয়োগ দিয়েছে, সাইবার আক্রমণকারীদের ব্লক করতে ব্যবস্থা নিয়েছে আর আইন-শৃংখলা প্রণয়নকারী সংস্থার সঙ্গে যোগাযোগ করেছে।"

এই লঙ্ঘনের শিকার হওয়া গ্রাহক আর স্বাস্থ্যসেবাদাতাদের এক বছর বিনামূল্যে পর্যবেক্ষণ সেবা দেওয়ার প্রস্তাব দিয়েছে প্রতিষ্ঠানটি।