টেসলায় মাস্কের শেয়ার বাড়ল

বিদ্যুৎচালিত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের ওপর ক্রমেই একচ্ছত্র মালিকানা প্রতিষ্ঠা করছেন প্রতিষ্ঠানটির সিইও ও সোলারাইটি চেয়ারম্যান ইলন মাস্ক এবং প্রধান বিনিয়োগকারী প্রতিষ্ঠানগুলো।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2016, 06:23 PM
Updated : 4 August 2016, 06:23 PM

রয়টার্স জানায়, শেয়ারধারীদের মধ্যে মাস্কের অংশ ২৩.২ শতাংশ থেকে বেড়ে ২৫ শতাংশে এবং প্রাতিষ্ঠানিক শেয়ারধারীদের মধ্যে বৃহত্তম ফিডেলিটি ম্যানেজমেন্ট অ্যান্ড রিসার্চ-এর অংশ ১২.২ শতাংশ থেকে বেড়ে ১৩.৪ শতাংশে দাঁড়াবে। অন্যান্য প্রধান প্রাতিষ্ঠানিক শেয়ারধারীদের মধ্যে রয়েছে ৮.৯ শতাংশ শেয়ার নিয়ে স্কটিশ প্রতিষ্ঠান বেইলি গিফোর্ড অ্যান্ড কো., ৫.৫ শতাংশ নিয়ে টি. রো প্রাইস অ্যাসোসিয়েটস এবং ৩.৬ শতাংশ নিয়ে ভ্যানগার্ড গ্রুপ। ব্যাংকের মধ্যে রয়েছে ব্যাংক অফ মনট্রিল - ৪.১ শতাংশ, মরগ্যান স্ট্যানলি - ৩ শতাংশ, গোল্ডম্যান স্যাকস - ২.২ শতাংশ এবং জে পি মরগান চেইজ - ১ শতাংশ। মাস্ক, দুটি ফিডেলিটি নিয়ন্ত্রিত ফান্ড এবং আটটি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী প্রতিষ্ঠান টেসলার মোট ৪৯ শতাংশ শেয়ারের মালিকানা গ্রহণ করবে।

এ ছাড়াও টেসলা পরিচালক কিমবাল মাস্ক এবং সোলারসিটির সহপ্রতিষ্ঠাতা ও নির্বাহী কর্মকর্তা লন্ডন রাইভ ও পিটার রাইভ যৌথভাবে প্রতিষ্ঠানটির ০.৫ শতাংশের মালিকানায় থাকবেন। কিমবাল সম্পর্কে মাস্কের ভাই এবং লন্ডন ও পিটার মাস্কের নিকটাত্মীয়।

সোমবার প্রতিষ্ঠান দুটির মধ্যে ২৬০ কোটি ডলারের মার্জার চুক্তির ভিত্তিতে রয়টার্স এ বিশ্লেষণ চালায়। এতে প্রয়োজনীয় তথ্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো এবং মার্কিন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেইঞ্জ কমিশন সরবরাহ করে।